সাবধান! আধার- মোবাইল নাম্বার লিঙ্কিং ফাঁদে খোয়া গেল ১.৩ লাখ

Updated By: Oct 15, 2017, 03:21 PM IST
সাবধান! আধার- মোবাইল নাম্বার লিঙ্কিং ফাঁদে খোয়া গেল ১.৩ লাখ

নিজস্ব প্রতিবেদন : আধারের সঙ্গে প্যান, ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করার নির্দেশিকা জারির পর মোবাইল ফোনের সিম লিঙ্ক করতে হবে বলেও জানিয়েছে কেন্দ্র। ব্যাঙ্ক ও সার্ভিস প্রোভাইডাররা এই মর্মে গ্রাহকদেরকে ফোন ও এসএমএসের মাধ্যমে সচেতন করছে। কিন্তু এর মাঝেই ফাঁদ পেতে বসেছে সাইবার হ্যাকাররা। এরকমই একটি ঘটনায় ১ লাখ ৩০ হাজার টাকা খোয়া গেল এক ব্যক্তির স্যালারি অ্যাকাউন্ট থেকে।

কেরলের কোঝিকোডের বাসিন্দা শ্বাশত গুপ্তার কাছে এয়ারটেলের প্রতিনিধি দাবি করে এক ব্যক্তির ফোন আসে। শ্বাশত গুপ্তাকে বলা হয়, অবিলম্বে তার ফোন নাম্বারের সঙ্গে আধার লিঙ্ক করাতে হবে। নইলে এয়ারটেল থেকে  সিম কার্ডটি ডিঅ্যাক্টিভেট করে দেওয়া হবে বলে হুমকিও দেয় ফোনের ওপারে থাকা সেই ব্যক্তি। আধারের সঙ্গে লিঙ্ক করার জন্য অবিলম্বে সিম কার্ডের সিরিয়াল নাম্বারটি ১২১-এ মেসেজ করতে বলেন ওই ব্যক্তি। আরও বলেন, এবার সহজেই ফোন নাম্বারটি আধারের সঙ্গে লিঙ্ক হয়ে যাবে।

১২১ এয়ারটেলের সার্ভিস নাম্বার হওয়ায় শ্বাশত গুপ্তা সিম নাম্বারটি মেসেজ করে দেন। শ্বাশ্বতর দাবি, এই সুযোগে হ্যাকাররা তাঁর সিম কার্ডটি ক্লোন করে নেন। এরপরই ডুপ্লিকেট সিম কার্ড বানিয়ে শ্বাশত গুপ্তার আইসিআইসিআই ব্যাঙ্কের স্যালারি অ্যাকাউন্ট থেকে ১ লাখ ৩০ হাজার টাকা লুঠ করে নেয় হ্যাকাররা। প্রশ্ন উঠছে, এয়ারটেলের আধিকারিক সার্ভিস নম্বরে এসএমএস করা তথ্য কী করে ফাঁস হল হ্যাকারদের কাছে? এই ঘটনায় দুঃখপ্রকাশ করে প্রয়োজনীয় তদন্তের আশ্বাস দিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

আরও পড়ুন, খুনের পর কেটে টুকরো করা দেহ, উদ্ধার হল ফ্রিজ থেকে

.