আপনার চেনে 'YKK' কথাটা কেন লেখা থাকে জানেন!

কৌতূহল জিনিসটা ভারী অদ্ভূত। কোনও কিছুকেই রেয়াত করে না। ওটা কেন, ওটা কোথায়, এটা কী, এখানে কেন, কবে কোথায়? এরকম কত প্রশ্ন মাথায় কিলবিল করে। আমাদের ২৪ ঘণ্টা ডট কম-এর ফেসবুক পেজেই এমনই এক কৌতূহলি প্রশ্ন এল। আমাদের এক পাঠক জানতে চেয়েছেন তিনি খেয়াল করেছেন বেশিরভাগ জিপার বা চেনের ওপরে লেখা থাকে YKK। এটা কেন?

Updated By: Jun 21, 2016, 04:13 PM IST
আপনার চেনে 'YKK' কথাটা কেন লেখা থাকে জানেন!

ওয়েব ডেস্ক: কৌতূহল জিনিসটা ভারী অদ্ভূত। কোনও কিছুকেই রেয়াত করে না। ওটা কেন, ওটা কোথায়, এটা কী, এখানে কেন, কবে কোথায়? এরকম কত প্রশ্ন মাথায় কিলবিল করে। আমাদের ২৪ ঘণ্টা ডট কম-এর ফেসবুক পেজেই এমনই এক কৌতূহলি প্রশ্ন এল। আমাদের এক পাঠক জানতে চেয়েছেন তিনি খেয়াল করেছেন বেশিরভাগ জিপার বা চেনের ওপরে লেখা থাকে YKK। এটা কেন?

আসলে আমাদের পাতায় এই জাতীয় নানা ধরনের প্রশ্নের জবাব থাকে। দেশ-বিদেশের নানা গুরুত্বপূর্ণ খবরের মাঝে আমরা এমন তথ্য আমাদের পাঠকদের দিই। তাই এই প্রশ্নের উত্তরটাও দিচ্ছি।

বেশিরভাগ জিপার বা চেনের ওপর যে YKK কথাটা লেখা থাকে সেটা আসলে একটা কোম্পানির নাম। গোটা বিশ্বে যত জিপার, বা চেন ব্যবহার হয়ে থাকে তাদের মধ্যে অর্ধেকের বেশি এই কোম্পানির।  বাকি অর্ধেক প্রিয়াম, কোটস সহ নানা চিনা কোম্পানির। তবে ওসবগুলি সস্তা জামাকাপড়ের ক্ষেত্রেই সাধারণত ব্যবহৃত হয়। আমাদের দেশে ব্র্যান্ডেড জামাকাপড়ের ৮০ শতাংশই YKK কোম্পানির। বিশ্বের ৭২টা দেশের সিংহভাগ জিপারের বাজার এই কোম্পানির দখলে। এবার জেনে নিন YKK-এর পুরো কথাটা।  YKK-এর পুরো কথাটা হল 'Yoshida Kōgyō Kabushiki gaisha। '১৯৩৪ সালে জাপানের এই কোম্পানি প্রতিষ্ঠিত হয়। তাদের হাত যশে মুগ্ধ হয় গোটা দুনিয়া। মজার কথা এই জাপানি কোম্পানির স্লোগান হল, 'দেখে টানুন, না হলে ছিঁড়ে গেলে কষ্ট পাবেন।'  

Tags:
.