এবার মুখ দেখেই বোঝা যাবে হার্টের অবস্থা

একেই বোধহয় বলে মুখ দেখে যায় চেনা। রচস্টের বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এমন এক টেকনোলজির সন্ধান দিলেন যার সাহায্যে কোনও ব্যক্তির মুখ দেখেই উপসমযোগ্য কিন্তু সম্ভাব্য বিপজ্জনক হার্টের পরিস্থিতি বোঝা যাবে। সাহায্য লাগবে একটি ওয়েব ক্যাম ও সফটওয়্যার অ্যালগোরিদমের। শনিবার হার্ট রিদম নামের জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার রিপোর্ট।

Updated By: Aug 30, 2014, 03:08 PM IST
এবার মুখ দেখেই বোঝা যাবে হার্টের অবস্থা

ওয়েব ডেস্ক: একেই বোধহয় বলে মুখ দেখে যায় চেনা। রচস্টের বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এমন এক টেকনোলজির সন্ধান দিলেন যার সাহায্যে কোনও ব্যক্তির মুখ দেখেই উপসমযোগ্য কিন্তু সম্ভাব্য বিপজ্জনক হার্টের পরিস্থিতি বোঝা যাবে। সাহায্য লাগবে একটি ওয়েব ক্যাম ও সফটওয়্যার অ্যালগোরিদমের। শনিবার হার্ট রিদম নামের জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার রিপোর্ট।

এই গবেষণায় উঠে এসেছে মুখের চামড়ার রঙের সূক্ষ্ম পরিবর্তন অনেক সময় অসম রক্তপরিবহনের ফলে হয়। এই অসম রক্ত পরিবর্তনের কারণ আসলে হার্টের বিপজ্জনক অবস্থা। অনেক সময় অনিয়মিত বা দ্রুত হৃদস্পন্দনের কারণে শরীরে রক্তপ্রবাহ ব্যাহত হয়।

নতুন টেকনোলিজির মাধ্যমে একটি সফটওয়্যার অ্যালগোরিদম মুখমণ্ডলকে স্ক্যান করে চামড়ার রঙের পরিবর্তন সহজেই ধরতে পারবে। এই পরিবর্তন খালি চোখে বোঝা অসম্ভব।

 

.