সারা পৃথিবীর মানুষ গোটা বছর জুড়ে এই ভারতীয় রান্নাটিকে গুগলে হন্যে হয়ে খুঁজেছেন...

আপনি সম্প্রতি গুগলে কোনও ডিশ সার্চ করেছেন? মনে করতে পারেন, কোন ডিশ ছিল সেটি? তা যাই হোক, আপনি যদি একজন খাঁটি খাদ্যরসিক হন, তাহলে গুগলে 'ওয়ার্ল্ডস মোস্ট সার্চড রেসিপি' হিসেবে সম্প্রতি যে পদটি উঠে এসেছে, সেটা শুনে আপনি নির্ঘাৎ হতাশ হবেন!

Updated By: Dec 8, 2022, 06:42 PM IST
সারা পৃথিবীর মানুষ গোটা বছর জুড়ে এই ভারতীয় রান্নাটিকে গুগলে হন্যে হয়ে খুঁজেছেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি কি সাম্প্রতিক সময়ের মধ্যে গুগলে কোনও ডিশ সার্চ করেছেন? মনে করতে পারেন, কোন ডিশ ছিল সেটি? নিশ্চয়ই মুর্গমুসল্লম বা স্পেশাল মাটন বিরিয়ানি অথবা ফিশ কবিরাজি জাতীয় কোনও জিনিসই হবে, বা এরকম ধাঁচেরই কোনও মোগলাই খানা। তা না হলে, অন্ততপক্ষে চাইনিজ। আপনি যদি একজন খাঁটি খাদ্যরসিক হন, তাহলে এটা শুনে হয়তো আপনি খুবই হতাশ হবেন যে, গুগলে ২০২২ জুড়ে 'ওয়ার্ল্ডস মোস্ট সার্চড রেসিপি' হিসেবে সম্প্রতি উঠে এসেছে নিরীহ এক পদ! পনির পসিন্দা! এর মধ্যে একটাই বড় ব্যাপার ঘটেছে। সারা পৃথিবীর মানুষ (পাশাপাশি ভারতীয়রাও) একটি ভারতীয় খাবারকে গুগলে খুঁজেছেন। ভারতীয় হিসেবে এটা যথেষ্ট শ্লাঘার সন্দেহ নেই।

আরও পড়ুন: Palmistry: আপনার হাতই বলে দেয়, কত বছর বাঁচবেন! আপনিও জেনে নিন, বোঝার টেকনিক...

এই খবরে উল্লসিত আরও একটা অংশের মানুষ। যাঁরা পনিরপ্রেমী। মাখোমাখো গ্রেভিওয়ালা দারুণ ফ্লেভারের এই পনির-পদটি অবশ্য অনেককেই আকৃষ্ট করে থাকে। ভারতের বহু মানুষ, পাশাপাশি বিশ্বের অগণিত অসংখ্য মানুষ কী ভাবে পনির পসিন্দা বানানো যায়, তা জানতে চেয়ে বা দেখতে চেয়ে সার্চ দিয়েছেন গুগলে। 

আরও পড়ুন: জেনে নিন কোন সুন্দরীর কোথায় তিল আর কী তার অর্থ...

তা হলে আসুন, যে রান্নাটা সারা বছর ধরে এ রকম চূড়ান্ত স্তরে'সার্চড' রইল, সেটা নিয়ে আমরাও একটু চর্চা করি:

দেখে নেওয়া যাক, পনির পসিন্দা বানাতে কী কী লাগবে:

পনির ২০০ গ্রাম, ২টি মাঝারি সাইজের পেঁয়াজ, ২ টেবিল-চামচ আদা বাটা, ২ চামচ রসুন বাটা, ১ চামচ কাঁচালঙ্কা বাটা, ১ চামচ টক দই, ১ চামচ টম্যাটো বাটা, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ গরম মশলা, ২ চামচ রোস্টেড জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, ফ্রেশ ক্রিম ২ চামচ, ৫০ গ্রাম কাজু বাটা। স্বাদ মতো নুন আর চিনি।

কী ভাবে বানাবেন পনির পসিন্দা:

প্রথমে পেঁয়াজগুলি ছোট টুকরো করে কেটে সেদ্ধ করে নিয়ে মিক্সিতে ভাল করে বেটে নিন। এর পর ছোট ছোট চৌকো টুকরো আকারে পনির কেটে নিন। 

গ্যাসে কড়াই বসিয়ে নিয়ে পনিরের টুকরোগুলি সেঁকে নিয়ে উষ্ণ নুন জলে আধঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। আধঘন্টা পর গ্যাসে ফের কড়াই বসান। কড়াই গরম হলে ১ চামচ চিনি দিয়ে চিনিটাকে ২-৩ মিনিট খুব ভাল করে নাড়ুন। চিনিটা লালচে হয়ে এলে ওর মধ্যে ১ চামচ জল দিয়ে আরও মিনিট দুয়েক নাড়ুন। দু’মিনিট পরে পেঁয়াজবাটা দিয়ে খুব ভাল করে ৪-৫ মিনিট কষিয়ে নিন। ৫ মিনিট পরে ওর মধ্যে আদা বাটা, রসুন বাটা লঙ্কা বাটা, টম্যাটো বাটা, টকদই দিয়ে আরও কিছুক্ষণ ভাল করে কষিয়ে নিন, অন্তত মিনিটদশেক। এর পরে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে খুব ভাল করে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এবার ওতে জলসমেত পনির দিয়ে খুব ভাল করে নেড়ে ৬-৭ মিনিট ঢেকে রাখুন।

মিনিটসাতেক পরে ঢাকনা খুলে ওর মধ্যে কাজুবাটা দিয়ে চার থেকে পাঁচ মিনিট খুব ভাল করে নেড়ে ফ্রেশ ক্রিম দিতে দিতে নাড়াচাড়া করে মিনিট তিনেক পর ধনেপাতা কুচি ছড়িয়ে মাখা মাখা অবস্থায় নামিয়ে নিন। একটু ঠান্ডা হলে সাদা ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.