Shab-e-Barat 2023 : মুসলিমদের কাছে 'পবিত্র রাত', শবে বরাতের তাৎপর্য কী?

শবে বরাত পালিত হয় হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখে।  এদিন ধর্মপ্রাণ মুসলিমদের অনেকেই রোজা রাখেন এবং গোপনে দান-খয়রাতের কাজ করে থাকেন।  রাতে মসজিদ, কবরস্থান এবং মাজারে চলে প্রার্থনা।

Updated By: Mar 7, 2023, 05:31 PM IST
Shab-e-Barat 2023 : মুসলিমদের কাছে 'পবিত্র রাত', শবে বরাতের তাৎপর্য কী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ শবে বরাত। ধর্মপ্রাণ মুসলিমদের কাছে 'পবিত্র রাত'। কেন? এই রাতেই কৃপার দরজা খুলে দেন মহান আল্লা! শবে বরাত পালিত হয় হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখে।  

ফারসি ভাষায় ‘শব’ শব্দের অর্থ রাত, আর ‘বরাত’ মানে সৌভাগ্য। মুসলিমদের ধর্মগ্রস্থ হাদিসে বলা হয়েছে, এই রাতে আল্লাহ তাঁর বান্দাদের সমস্ত অপরাধ মাফ করে দেন, জাহান্নাম থেকে মুক্তি দেন। এই রাতে আল্লাহের কৃপা পেতে কোরান পাঠ করেন ধর্মপ্রাণ মুসলিমরা। কেউ আবার নফল নামাজ কিংবা জিকিরে মগ্ন থাকেন। এমনকী, অতীতে যদি পাপ বা অন্য়ায় করে থাকেন, তাহলে ক্ষমা প্রার্থনাও করেন। সঙ্গে ভবিষ্যত জীবনের জন্য কল্যাণ কামনা।

এদিন অনেকে রোজা রাখেন এবং গোপনে দান-খয়রাতের কাজ করে থাকেন। আত্মীয়-পরিজনদের হালুয়া, ফিরনি সহ নানারকমের খাবার বিতরণ করে থাকে। রাতে মসজিদ, কবরস্থান এবং মাজারে চলে প্রার্থনা।

আরও পড়ুন: ভারতের এই ভূতুড়ে গ্রামে আজও কেউ থাকেনা! নেপথ্য কাহিনি জানলে শিউরে উঠতে হয়

এদিকে আবরি ক্য়ালেন্ডারের শাবান মাসের পরেই আসে পবিত্র রমজান মাস। ফলে শবে বরাত মুসলিমদের কাছে রমজানে আগমনী বার্তা বয়ে আনে। রমজানের প্রস্তুতি শুরু হয়ে যায় পুরোদমে। স্থানভেদে এই উৎসব আবার ভিন্ননামেও পরিচিত। যেমন, আফগানিস্তানে নিম শাবান, তুরস্কে বিরাত কান্দিলি, ভারতীয় উপমহাদেশে শবে বরাত বা নিফসু শাবান।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.