International No Diet Day 2024: আজ মনের সুখে খাওয়ার দিন! জানেন, কেন পালন করা হয় আন্তজার্তিক নো ডায়েট ডে?

'খাদ্য়াভ্যাসের রাশ টানা নয়, বরং সুষম পুষ্টি সম্পর্কে সচেতন বাড়ানোর লক্ষ্যে পালন করা হয় এই ওয়ার্ল্ড নো ডায়েট ডে। সমাজের প্রচলিত ধারনা, ওজনে কম হলেই সৌন্দর্য্য বাড়ে। সেই ধারনার বশবর্তীতে অনেকেই অল্প সময়ের জন্য ডায়েটের দিকে ঝোঁকেন। যা ক্ষতিকর'।

Updated By: May 7, 2024, 07:26 PM IST
International No Diet Day 2024: আজ মনের সুখে খাওয়ার দিন! জানেন, কেন পালন করা হয় আন্তজার্তিক নো ডায়েট ডে?

জি ২৪ ঘণ্টা ডিডিটাল ব্যুরো: ডায়েট বা পরিমিত খাদ্যগ্রহণ। রোজকার জীবনে এখন কার্যত ট্রেন্ড হয়ে গিয়েছে। ডায়েট বা মেপে খাওয়াদাওয়া করেন অনেকেই। কী খাব? কতটা খাব? ভুল পরামর্শে আবার বিপদে পড়েন কেউ কেউ। ওজন কমা তো দূর অস্ত. হাসপাতালে ভর্তি হতে হয় তাঁদের। তবে একথা ঠিকই যে, শরীরে সুস্থ রাখতে সঠিক ডায়েট মেনে চলাও জরুরি।

আরও পড়ুন:  Life After Death: মারা যাওয়ার ঠিক পরেই আপনার শরীরে যা যা হবে...

প্রতিবছর ৬ মে পালিত হল ওয়ার্ল্ড নো ডায়েট ডে। উদ্দেশ্যে, মানুষের শরীরের সঙ্গে খাবারের সুস্থ সম্পর্ক তৈরি করা। ডায়েটিশান সঞ্জনা প্রেমলাল জানিয়েছেন, 'খাদ্য়াভ্যাসের রাশ টানা নয়, বরং সুষম পুষ্টি সম্পর্কে সচেতন বাড়ানোর লক্ষ্যে পালন করা হয় এই ওয়ার্ল্ড নো ডায়েট ডে। সমাজের প্রচলিত ধারনা, ওজনে কম হলেই সৌন্দর্য্য বাড়ে। সেই ধারনার বশবর্তীতে অনেকেই অল্প সময়ের জন্য ডায়েটের দিকে ঝোঁকেন। যা ক্ষতিকরণ'।

সঞ্জনার কথায়, 'ভুল ডায়েটে কারণে অসুস্থ হয়ে প্রায়ই হাসপাতালে ভর্তি হতে হয় বহু মানুষকে। যার মূল কারণ হল অপুষ্টি। যার থেকে অঙ্গ বিকল, শরীরের লবণের ভারসাম্য নষ্ট, এমনকী প্রাণঘাতী নানা রোগও হতে পারে। এমনকী, ভুল ডায়েটের কারণে খাদ্যাভ্যাসে ভারসাম্য অভাব দেখা দিতে পারে। এককথায়, সামগ্রিক স্বাস্থ্য ও ভালো থাকা উপরে প্রভাব ফেলে ভুল ডায়েট। স্বাস্থ্য প্রকৃত উন্নতি তখনই সম্ভব, ব্য়ক্তির চাহিদা অনুয়ায়ী শরীরের পুষ্টির জোগান দেওয়া যায়'।

আরও পড়ুন:  Lightning Safety Rules: বদলাচ্ছে আবহাওয়া, বজ্রপাতের সময়ে বাইরে থাকলে কী করবেন

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.