প্লাস্টিকের বোতলে জল খাচ্ছেন, বোতলের এক্সপায়ারি ডেট জানেন তো?

মোটামুটি মনে করা হয়, জল দু'বছর ভালো থাকে।

Updated By: Dec 21, 2021, 06:22 PM IST
প্লাস্টিকের বোতলে জল খাচ্ছেন, বোতলের এক্সপায়ারি ডেট জানেন তো?

নিজস্ব প্রতিবেদন: ইদানীং সঙ্গে বোতলবন্দি জল বহনের যুগ। আমরা ইদানীং বাইরে বেরোলেই সঙ্গে জল বহন করি। বাইরের খোলা জল খেলে সংক্রমণ হতে পারে বা শরীরে কোনও অসুবিধা হতে পারে এই ভেবে। কিন্তু আমরা অধিকাংশ সময়েই প্লাস্টিক বোতলেই জল বহন করি। তখন আমরা ভেবেও দেখি না, প্লাস্টিকের বোতলে নিশ্চিন্ত হয়ে যে জল আমরা বহন করি, তা সত্যিই কতটা নিরাপদ। ভেবে দেখি না, নামকরা কোম্পানির যে বোতলবন্দি জল আমরা বহন করছি, সেটাই-বা কতটা নিরাপদ। 

কেন নিরাপদ নয়? অনেক কারণ থাকে। প্রথমত, আমরা কি জানি, প্লাস্টিকের বোতলেরও এক্সপায়ারি ডেট থাকে? যদিও এই 'ডেট' অনেক সময়েই বিভ্রমকারী। বোতলের গায়ে যে তারিখ লেখা থাকে, তা অনেক সময়েই সঠিত তথ্য দেয় না।

মনে করা হয়, বেশির ভাগ পানীয় জলই ৬ মাস নিরাপদ। কোনও 'কুল ও ডার্ক প্লেসে' জল রাখলে তা পানযোগ্য় থাকে। আসলে জল কখনও এত তাড়াতাড়ি নষ্ট হয় না। তবে সেটা নির্ভর করে, জলটা কোন ধরনের পাত্রে সঞ্চিত তার উপর। যদি প্লাস্টিক বোতলে জল রাখা থাকে, তবে তা নিয়ে চিন্তা করা উচিত। মোটামুটি মনে করা হয়, জল দু'বছর ভালো থাকে।

'প্যাকেজড বটল' সূর্যালোকে রাখতে নেই। তা হলে তাতে রাখা জল অপেয় হয়ে যায়। 

কেন হয়?

আসলে প্লাস্টিক বোতলে যে পলিথিন টেরেফথালেট (পেট) থাকে তা সেই বোতলে রাখা জলে মিশতে শুরু করে। এর ফলে জলের স্বাদেও বদল আসে, জলের গুণও নষ্ট হয়। এক্সপায়ারি ডেট পেরনো বোতলের জল খেতে কী ক্ষতি হয়? এই জল খেলে প্রজননগত সমস্যা হয়, স্নায়ুগত সমস্যা দেখা দেয়, শরীরের রোগপ্রতিরোধ শক্তিও কমে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: এই পাঁচটি বিষয় গুগলে কখনও ভুল করেও খুঁজবেন না! জেল হয়ে যেতে পারে!

.