Look Alike Couple: ভাই-বোন নয় রে বাবা, ওঁরা স্বামী-স্ত্রী! তা হলে এত্ত একরকম কেন?

Look Alike Couple: কিছু দম্পতিকে একই রকম দেখায় তার একটা বিশেষ বৈজ্ঞানিক কারণ আছে।

Updated By: Apr 21, 2024, 06:00 PM IST
Look Alike Couple: ভাই-বোন নয় রে বাবা, ওঁরা স্বামী-স্ত্রী! তা হলে এত্ত একরকম কেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: না, এটা শুধু আপনার মাথায় আসে তা নয়, কিছু দম্পতিকে একই রকম দেখায় তার একটা বিশেষ বৈজ্ঞানিক কারণ আছে।
বোস্টন ইউনিভার্সিটি স্কুল অফ পাবলিক হেলথ এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া থেকে সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে , এটি জেনেটিক্সের সঙ্গে সংযুক্ত।

“আগেকার যুগে, বিবাহ হতো একই বংশের মানুষের মধ্যে বা একই সম্প্রদায়ের মানুষের মধ্যে। বহু প্রজন্ম ধরে, অনুরূপ সঙ্গীদের মধ্যের এই সম্পর্ক জনসংখ্যার মধ্যে একটি জেনেটিক কাঠামো তৈরি করেছে যা জেনেটিক অধ্যয়নের ফলাফলগুলিকে পক্ষপাতদুষ্ট করার সম্ভাবনা তৈরি করে" গবেষকরা এক বিবৃতিতে বলেছেন।

আরও পড়ুন:Ajker Rashifal | Horoscope Today: মেষের ভালো দিন, সিংহের স্বপ্ন পূরণ! জেনে নিন কেমন কাটবে আপনার দিন?
৬ এপ্রিল PLOS জেনেটিক্সে  প্রকাশিত প্রতিবেদনটি  ফ্রেমিংহাম হার্ট স্টাডি  (এফএইচএস) থেকে শ্বেতাঙ্গদের তিন প্রজন্মের বিশ্লেষণ করে। 
এই বৈজ্ঞানিক ব্যাখ্যার পরও যা সবথেকে বেশি প্রভাব ফেলে তা হলো দুটি নামুষের মনের মিল। যখনদুটি মানুষ বিয়ে তখন তাঁরা নিজেদের মধ্য়ে একে ওপরকে খুঁজে পায়। একে অন্যের যাবতীয় জিনিস ভালো লাগার পরই তাঁরা ঠিক করেন বিয়ে করবেন। তাই তাঁদের মধ্যেকার এই মিল তাঁদেরকে আরও একরকম হতে সাহায্য করে। একই পরিবারে থাকার কারণে তাঁদের নানা অব্যাস একই হতে শুরু করে।  তাঁদের পছন্দ গুলিও মিলতে শুরু করে। এই কিছু বিশেষ কারণেই দম্পতিদের দেখতে একরকম হয়ে যায়।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.