Bhai Phota 2022: জেনে নিন ভাইফোঁটার উপচারে কী কী থাকতেই হবে, কী মন্ত্র বলতে হবে, কী ভাবে বসতে হয়...

Bhai Phota 2022: কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে ভ্রাতৃ দ্বিতীয়া বা ভাইফোঁটা পালিত হয়। তবে এ বছর এই বিশেষ দিন তিথি নিয়ে কিছু জল্পনা তৈরি হয়েছে।

Updated By: Oct 26, 2022, 12:15 PM IST
Bhai Phota 2022: জেনে নিন ভাইফোঁটার উপচারে কী কী থাকতেই হবে, কী মন্ত্র বলতে হবে, কী ভাবে বসতে হয়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেটে গিয়েছে দীপাবলি। এসে গেল ভাইফোঁটা। দেশ জুড়ে ভাইবোনেরা প্রস্তুতি নিচ্ছেন এই অনুষ্ঠানটির জন্যে। এ বছর ঠিক কবে ভাইফোঁটা, ভাইফোঁটার দিন-তিথি-লগ্নই বা কখন ইত্যাদি নিয়ে একটু ধন্দ তৈরি হয়েছের। এদিন ঘরে ঘরে ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁর দীর্ঘায়ু কামনা করেন প্রত্যেক বোন। ভাইফোঁটার বিশেষ তিথিতে বেশ কয়েকটি রীতি পালন করেন তাঁরা। 
ফোঁটা দেওয়ার ক্ষেত্রে কিছু নিয়মবিধি রয়েছে। যেমন কী কী উপচার রাখতে হবে, কী মন্ত্র বলতে হবে, ইত্যাদি ইত্যাদি। সেগুলি একটু দেখে নেওয়া যাক।

ভাইফোঁটা দিতে গিয়ে কী কী থাকতেই হবে বোনের থালায়?

থাকবে চন্দন, মধু, দধি, ধান, দুর্বা, ধূপ, দীপ এবং মিষ্টি। ধূপ দীপ জ্বেলে দিতে হবে। ছোট ভাই হলে তার মাথায় ধান দুর্বা দিয়ে দিদি আশীর্বাদ করবে। বড় ভাই হলে আশীর্বাদ নয়, শুধু কপালে ফোঁটা।  ফোঁটা শুধু চন্দনের হতে পারে, দইয়ের হতে পারে। কেউ কেউ মধুও ব্যবহার করে। এ সব হয়ে গেলে ভাইয়ের সামনে ধরে দিতে হবে মিষ্টির প্লেট। 

বোনেদের এদিন কী মন্ত্র বলতে হয়? 

এই মন্ত্র কোনও গম্ভীর সংস্কৃত মন্ত্র নয়। একেবারেই দেশজ একটি ছড়া। বোন ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার সময়ে বলবে-- 'যমুনা দেয় যমকে ফোঁটা,/ আমি দিই আমার ভাইকে ফোঁটা।' তিন বার একই মন্ত্র উচ্চারণ করতে হবে। 

কোন দিকে মুখ করে ফোঁটা দেওয়া বা ফোঁটা নেওয়া বিধি? 

এ নিয়ে একটু বিতর্ক আছে। বস্তুত যাঁদের ঘরে স্থান সংকুলানের সমস্যা আছে, তাঁরা অত দিক-টিকের বিধিনিষেধ মেনে চলতে পারে না। তবে, মোটামুটি যেটা জানা যায় তা হল-- যিনি ফোঁটা নেবেন তিনি সাধারণত পূর্ব বা উত্তর দিক মুখ করে বসেন, ফলত যিনি ফোঁটা দেবেন তিনি পশ্চিম বা দক্ষিণ দিকে মুখ করে থাকবেন। এবার ব্যাপারটা অনেকেই নিজের মতো করে নেন।  

আরও পড়ুন: Bhai Phota 2022: এ বছর কবে ভাইফোঁটা? জেনে নিন ভাইফোঁটার তারিখ এবং তিথি-নক্ষত্র...

পঞ্জিকামতে, এ বছর দু'দিন ভাইফোঁটা। ২৬ অক্টোবর দুপুর ২টো ৪২ মিনিট থেকে শুরু হচ্ছে দ্বিতীয়া তিথি। এই তিথি ২৭ অক্টোবর দুপুর ১২ টা ৪৫ মিনিট পর্যন্ত থাকছে। ফলে ২৬ ও ২৭ অক্টোবর দু'দিনই ভাইফোঁটা। ২৬ অক্টোবর দুপুর ২টো ৪২ মিনিট থেকে ২৭ অক্টোবর দুপুর ১২ টা ৪৫ মিনিট পর্যন্ত। তবে এই দু'দিনের মধ্যে ফোঁটা দেওয়ার সেরা সময়ও চিহ্নিত রয়েছে। কোনদিন জেনে নেওয়া যাক। ২৬ অক্টোবর দুপুর ২টো ৪২ মিনিট-এর পর যে কোনও সময়ে ফোঁটা দেওয়া চলবে। আর ২৭ অক্টোবর যাঁরা শুভ সময় বেছে ভাইকে ফোঁটা দিতে চান, তাঁরা বেলা ১১ টা ০৭ মিনিট থেকে ১২ টা ৪৫ মিনিট সময়ের মধ্যে দিতে চেষ্টা করবেন। 

কীভাবে হল ভাইফোঁটার প্রচলন? 

শোনা যায়, এই বিশেষ দিনে বা তিথিতে যম তাঁর বোন যমুনার বাড়ি গিয়েছিলেন। সেদিন বোনের বাড়ি খুব তৃপ্তি করে যমুনার হাতের রান্না করা খাবার খান মৃত্যুদেবতা যম। খেয়ে খুবই খুশি হন তিনি। তখন বোন যমুনা তাঁর দাদার কাছে আশীর্বাদ চান। বোনকে আশীর্বাদ করে যমরাজ সেদিন বলেছিলেন, যে ভাই এই বিশেষ তিথিতে তাঁর বোনের বাড়ি গিয়ে বোনের হাতের রান্না গ্রহণ করবেন, তাঁর অকালমৃত্যুর ভয় থাকবে না। এই ঘটনার পর থেকেই দিনটি মর্যাদার সঙ্গে পালিত হয়ে আসছে বলে শোনা যায়। শাস্ত্রমতে, বিশেষ এই তিথি 'যম দ্বিতীয়া' নামে পরিচিত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.