Makar Sankranti: মকর সংক্রান্তি কবে, ১৪ না ১৫ জানুয়ারি? জেনে নিন মহাপুণ্য এই লগ্নের প্রকৃত দিন-তিথি...

Makar Sankranti: বছরের অন্যতম পুণ্যতিথি মকর সংক্রান্তি। সারা দেশে দিনটি পুণ্যার্থীরা গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করেন। এদিন পুণ্যার্থীরা স্নান করেন, স্নান করে পুণ্য অর্জন করেন!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Jan 10, 2023, 07:38 PM IST
Makar Sankranti: মকর সংক্রান্তি কবে, ১৪ না ১৫ জানুয়ারি? জেনে নিন মহাপুণ্য এই লগ্নের প্রকৃত দিন-তিথি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বছরের অন্যতম পুণ্যতিথি মকর সংক্রান্তি। সারা দেশে দিনটি পুণ্যার্থীরা গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করেন। এদিন পুণ্যার্থীরা স্নান করেন, স্নান করে পুণ্য অর্জন করেন। প্রতিবছরই জানুয়ারি মাসে এই তিথি পড়ে। এবারেও পড়েছে। কিন্তু এ বছরটিতে দিন নিয়ে একটা দ্বিধা তৈরি হয়েছে। 

কেন তিথিটি মকর সংক্রান্তি?

এই তিথিতে সূর্য মকর রাশিতে প্রবেশ করে। আর দিনটি সাধারণত মাসের শেষ দিনটিতে, মানে সংক্রান্তির দিনে ঘটে। জানুয়ারির প্রথম অংশটি পৌষ মাস। তাই প্রতি মকর সংক্রান্তির আর এক নাম পৌষ সংক্রান্তি। 

আরও পড়ুন: Saturn Transit: আর কয়েকদিন পরেই শনির গোচর! জেনে নিন এতে লাভ হবে কোন কোন রাশির, কারা পড়বেন রোষে...

এই সময়ে ফসল ওঠে। ফলে, মকর সংক্রান্তি সূর্য পুজো এবং তার মধ্যে দিয়ে ফসলের আবাহনে পরিণত। নতুন ফসলকে কেন্দ্র করে এক লোক উৎসব, যার সঙ্গে জড়িয়ে গিয়েছে ধর্মীয় অনুষঙ্গ।

১৪, না ১৫ জানুয়ারি, কবে মকর সংক্রান্তি? 

আরও পড়ুন: Gangasagar: রাত পোহালেই গঙ্গাসাগর মেলা! জেনে নিন সাগর সম্বন্ধে অবাক-করা কিছু কথা...

পাঁজি বলছে, ১৪ জানুয়ারি থেকেই শুরু হচ্ছে এই তিথি। এদিন সকাল ৭টা ১৫ মিনিট থেকে শুরু। স্নান-তিথি থাকছে বিকেল ৫টা ৪৬ পর্যন্ত। এটা হল মকর সংক্রান্তি পুণ্য তিথি। আর মকর সংক্রান্তি মহা পুণ্য তিথি পরের দিন। এটা শুরু হচ্ছ ১৫ জানুয়ারি সকাল ৭টা ১৫ মিনিটে, শেষ হচ্ছে সকাল ৯-টায়। 

কী করা হয় এই পুণ্য তিথিতে?

স্নান। ঘুড়ি ওড়ানো। সূর্যপুজো। এই সময়ে ভিক্ষুকদের ভিক্ষা দেওয়া হয়। এ সময়ে ভিক্ষাদান খুবই পুণ্যকর্ম হিসেবে বিবেচিত। পাশাপাশি, ঘরে মিষ্টি তৈরি করা হয়।

এই সময়ে দেশের বিভিন্ন নদীতে সঙ্গমে স্নান করতে ছোটেন সাধারণ মানুষ থেকে সাধুসন্ন্যাসী। গঙ্গাসাগরে এই স্নানকে কেন্দ্র করে আবহমান কাল ধরে মেলা আয়োজিত হয়ে আসছে। এখানে কপিল মুনির আশ্রম রয়েছে। এই আশ্রমকে ঘিরে বহু পুরাণকাহিনি রয়েছে। হিন্দুধর্মবিশ্বাসীদের কাছে তাই এই বিশেষ তিথিতে গঙ্গাসাগরে স্নান একটা খুব বড় বিষয়। এছাড়াও এলাহাবাদের প্রয়াগে এবং দেশের বিভিন্ন পুণ্য নদীতে ভিড় জমান স্নানার্থীরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.