পুজোর মুখে লাভ পেতে 'জমা জলে' পানিফল চাষ করুন

অগভীর পুকুর, ডোবাতে মাছ চাষের সঙ্গে অনায়াসে চাষ করা যায় পানিফলের। এমনকী নয়ানজুলির জমা জলেও পানিফল চাষ করে পুজোর মরসুমে লাভের মুখ দেখছেন অনেক চাষি। এক বিঘার জলাশয়ে  চাষ করে প্রায় কুড়ি কুইন্ট্যাল পানিফল পাওয়া যায়। পাইকারি বাজারে কেজি প্রতি দশ থেকে পনের টাকা দরে বিকোয় পানিফল।

Updated By: Sep 14, 2014, 05:36 PM IST
পুজোর মুখে লাভ পেতে 'জমা জলে' পানিফল চাষ করুন

ওয়েব ডেস্ক: অগভীর পুকুর, ডোবাতে মাছ চাষের সঙ্গে অনায়াসে চাষ করা যায় পানিফলের। এমনকী নয়ানজুলির জমা জলেও পানিফল চাষ করে পুজোর মরসুমে লাভের মুখ দেখছেন অনেক চাষি। এক বিঘার জলাশয়ে  চাষ করে প্রায় কুড়ি কুইন্ট্যাল পানিফল পাওয়া যায়। পাইকারি বাজারে কেজি প্রতি দশ থেকে পনের টাকা দরে বিকোয় পানিফল।

আরামবাগের সারাতি গ্রামে কুড়ি বিঘা জলাশয়ে পানিফল চাষ করেন গয়ারাম মালিক। চাষ করছেন প্রায় পঁচিশ বছর। বলছেন, তাঁর পরিবারতো বটেই আরও দশজনের সারা বছরের রুটিরোজগার পানিফল চাষ। বৈশাখ মাসের প্রথম দিকে বিভিন্ন জলাশয়ের আগাছা পরিস্কার করে পানিফলের বীজ পুততে হয়। এক বিঘার জলাশয়ে প্রায় দশ হাজার পানিফল গাছ হয়। পানিফলে সবথকে বড় সমস্যা পোকা। পানিফলের চারা তৈরির সময়ই পোকা লাগে, সেই পোকা দমন করা না গেলে বিঘের পর বিঘে জলাশয়ের পানিফল গাছ নষ্ট হয়ে যেতে পারে।

আশ্বিন মাসের গোড়া থেকেই দফায় দফায় ফল তোলা হয়। তবে গাছের প্রথম ফলটি সাধারণত ফেলে দেওয়া হয়, প্রথম ফলটি না ফেললে উত্‍পাদন ব্যহত হয়। এছাড়া ফলের পরিমান ও আয়তন বাড়াতেও ওষুধ ব্যবহার করেন চাষিরা।

.