Parasites: কাঁচা রক্তের পুডিং খেতেই শরীরে জন্মাল পোকা! চামড়ার নিচে কিলবিল করছে সেই কৃমিরা!

এই খাবারটি যে তাঁর জীবন এমন দিন নিয়ে আসবে, তা স্বপ্নেও ভাবতে পারেননি তিনি। স্থানীয় হাসপাতালের ডেপুটি ডিরেক্টর তথা চিকিৎসক ট্রান হুয়ে থো জানিয়েছেন, কাঁচা রক্ত দিয়ে বানানো পুডিং খেয়েই এই বিপত্তি বাধিয়েছেন ওই মহিলা। ৫৮ বছর বয়সি মহিলার মস্তিষ্কে ভয়ঙ্কর পোকা বাসা বাঁধতে শুরু করে।

Updated By: Apr 14, 2023, 01:58 PM IST
Parasites: কাঁচা রক্তের পুডিং খেতেই শরীরে জন্মাল পোকা! চামড়ার নিচে কিলবিল করছে সেই কৃমিরা!
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একবিংশ শতাব্দীতেও এমন হয়! প্রতিবেদনের প্রাথমিক মুখবন্ধটি পড়লে প্রাথমিকভাবে এমন মনে হলেও, এ কথা সত্য কাঁচা রক্ত পান করা এখনও একাধিক দেশে প্রথা হিসেবে রয়েছে। ভিয়েতনামে এই উপাদান দিয়ে জনপ্রিয় একাধিক রেসিপিও রয়েছে। সেটি খেয়েই গুরুতর অসুস্থ হয়ে পড়লেন এক মহিলা।  জানা গিয়েছে, ভিয়েতনামের জনপ্রিয় ডিস ‘Tiet canh', যেটি আসলে কাঁচা রক্ত এবং মাংস ব্যবহার করে বানান হয়ে থাকে তা খেয়ে ৫৮ বছর বয়সি মহিলার মস্তিষ্কে ভয়ঙ্কর পোকা বাসা বাঁধতে শুরু করে। মুহূর্তেই অসুস্থ বোধ করেন তিনি।

আরও পড়ুন, South Korea: সন্তানের জন্ম দিলেই এবার সরকার দেবে বিপুল অর্থ! দেশ জুড়ে খুশির হাওয়া দম্পতিদের মধ্যে...

হানই জেলার An Binh জনপদের বাসিন্দা তিনি। কিন্তু এই খাবারটি যে তাঁর জীবন এমন দিন নিয়ে আসবে, তা স্বপ্নেও ভাবতে পারেননি তিনি। স্থানীয় হাসপাতালের ডেপুটি ডিরেক্টর তথা চিকিৎসক ট্রান হুয়ে থো জানিয়েছেন, কাঁচা রক্ত দিয়ে বানানো পুডিং খেয়েই এই বিপত্তি বাধিয়েছেন ওই মহিলা। সময়মতো যদি ওই মহিলার চিকিৎসা শুরু করা না যেত তাহলে হয় মহিলা কোমাতে চলে যেতেন নয় মৃত্যু অবশ্যম্ভাবী ছিল। 

ভিয়েতনামে এই কাঁচা রক্তের পুডিং খুব কমন ডিশ। কম বেশি সকলেই খেয়ে থাকেন। কিন্তু সঠিকভাবে সঠিক পদ্ধতিতে রান্না না হলে কী হতে পারে মহিলাই তার প্রমাণ। এই রান্না খাওয়ার পরই মহিলার শরীরে প্যারাসাইট জাতীয় পোকা তৈরি হতে শুরু করেছে। রক্তজালিকার মাধ্যমে তা সারা শরীরে ছড়িয়ে যায়। চামড়ার ওপর থেকেও সেই ছবি স্পষ্ট বোঝা যাচ্ছে। রক্তনালীর মাধ্যমে তা মস্তিষ্কে গিয়ে হিমোরেজ ঘটাচ্ছে। ফলে, খিঁচুনি, স্ট্রোক, কোমার পরিস্থিতি তৈরি হয়। 

যদিও জানা গিয়েছে খাওয়ার সঙ্গে সঙ্গেই এই রোগটি হয়নি। এক মাস আগে এই পুডিং খেয়েছিলেন মহিলা। এরপর থেকে ধীরে ধীরে তার শরীর খারাপ হতে শুরু করে। তবে উন্নত চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে তাঁকে সুস্থ করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে পেরেছেন চিকিৎসকরা।

আরও পড়ুন, Texas: ডেয়ারি ফার্মে ভয়ংকর বিস্ফোরণ! বিধ্বংসী আগুনে মৃত্যু ১৮ হাজার গরুর...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.