Vijaya Ekadashi: এই একাদশীর উপবাস করলে জীবনের যে কোনও ক্ষেত্রেই জয় সুনিশ্চিত...

Vijaya Ekadashi: এই একাদশীর উপবাস করলে জীবনের যে কোনও ক্ষেত্রেই জয় আপনার সুনিশ্চিত। কেন? আসলে এর নামের মধ্যেই লুকিয়ে আছে সেই সংকেত, লুকিয়ে আছে জয়ের অনুষঙ্গ। এই একাদশীর নাম বিজয়া একাদশী। আগামীকাল বৃহস্পতিবার এই বিজয়া একাদশী।

Updated By: Feb 15, 2023, 06:19 PM IST
Vijaya Ekadashi: এই একাদশীর উপবাস করলে জীবনের যে কোনও ক্ষেত্রেই জয় সুনিশ্চিত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই একাদশীর উপবাস করলে জীবনের যে কোনও ক্ষেত্রেই জয় আপনার সুনিশ্চিত। কেন? আসলে এর নামের মধ্যেই লুকিয়ে আছে জয়ের অনুষঙ্গ। এই একাদশীর নাম বিজয়া একাদশী। আগামীকাল, বৃহস্পতিবার এই বিজয়া একাদশী। ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষে এই বিজয়া একাদশী পড়ে। যিনি এই একাদশী পালন করেন, এই একাদশীর উপবাসী করেন তিনি সব সময় তাঁর শত্রুদের উপর জয়যুক্ত হন। শত্রুরা তাঁকে প্যাঁচে ফেলতে পারে না। শুধু তাই নয়, এই একাদশী পালন সংশ্লিষ্ট ব্রতধারীকে যে কোনও রকম সংকট থেকেই মুক্ত করে।

আরও পড়ুন: Shukra gochar 2023: শুক্রের প্রভাবে বুধবার হবে 'মালব্য রাজযোগ', ২৫ দিন অর্থের বৃষ্টি হবে এই রাশির উপর!

দ্বাপর যুগে পাণ্ডবেরা ফাল্গুন একাদশীর বিষয়ে জানতে চেয়েছিলেন। তাঁরা এ নিয়ে শ্রীকৃষ্ণের কাছে প্রশ্ন করেন। শ্রীকৃষ্ণ বলেন, নারদ মুনি প্রথম এই একাদশীর গুরুত্ব সম্বন্ধে অবহিত ছিলেন। তাঁর পরে তোমরা জানতে চাইলে। 

আরও পড়ুন: Mangal Gochar 2023: মার্চ মাসে মঙ্গলের গমন, হোলির পর এই ৪ রাশির উপর হবে প্রবল অর্থের বৃষ্টি

কাহিনিটি মোটামুটি এরকম: ত্রেতা যুগে সীতা-অপহরণের পরে রাম বানরসেনার সহায়তা নিয়ে শ্রীলঙ্কা যাওয়ার উদ্যোগ করছিলেন। কিন্ত বাধ সাধল বিশাল সমুদ্র। কী করা যায়! মুনিদের পরামর্শ নিলেন রাম। তাঁরা তখন রামকে এই একাদশী করার পরমর্শ দিলেন। নির্দিষ্ট দিনে রাম যথারীতি নিষ্ঠা ভরে সেই ব্রত পালন করলেন। এবং রামসেতু তৈরি করে বানরসেনারা লঙ্কাবিজয়ের পথ প্রশস্ত করল। সেই থেকে এই একাদশীর ব্রত বিখ্যাত হয়ে আছে। 

ফেব্রুয়ারির ১৬ ও ১৭ তারিখ জুড়ে এই বিজয়া একাদশী। আগামীকাল বৃহস্পতিবার সকাল ৫টা ৩২ মিনিটে এই তিথি পড়ছে। পরদিন শুক্রবার রাত ২টো ৪৯ মিনিট পর্যন্ত থাকছে এই তিথি। ব্রতের পারণ ১৭ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৮টা ০১ থেকে সকাল ৯টা ১৩ মিনিট। একাদশী সব সময় শ্রীবিষ্ণুকে প্রীত করে। এই একাদশীও তাই। 
 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.