সপ্তাহের সবচেয়ে ‘বিরক্তিকর দিন’ কোনটি জানেন?

সপ্তাহের সবচেয়ে ‘বিরক্তিকর দিন’ কিন্তু মোটেই সোমবার নয়! সাম্প্রতিক সমীক্ষায় সামনে এসেছে সপ্তাহের অন্য একটি দিন।

Updated By: Aug 1, 2018, 04:55 PM IST
সপ্তাহের সবচেয়ে ‘বিরক্তিকর দিন’ কোনটি জানেন?

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার অফিস করে বাড়ি ফেরার সময় থেকেই মনটা ফুরফুরে হয়ে যায়। কারণ, রাত ফুরোলেই যে শনিবার আর রবিবার! মন ফুর্তিতে গড়ের মাঠ। কিন্তু রবিবার সন্ধের পর থেকেই আবার একটা অজানা ভয়, অনিচ্ছা, অবসাদ চেপে বসে। কারণ, পরের দিন সোমবার। আবার অফিস, আবার কাজের চাপ, আবার সেই ট্রাফিকের জঞ্জালে আটকে থাকার আতঙ্ক! কিন্তু এই অনুভূতিগুলো কি শুধুই সোমবারের জন্য? আপাত ভাবে তাই মনে হলেও, বাস্তবে কিন্তু এমনটা ভাবার কোনও কারণ নেই। কারণ, সাম্প্রতিক গবেষণায় সামনে এসেছে সপ্তাহের অন্য একটি সবচেয়ে ‘বিরক্তিকর দিন’! গবেষকরা বলছেন, ছুটির আমেজ কাটিয়ে সোমবার অফিস যাওয়ার কথায় যতই মন খারাপ, অনিচ্ছা, বিরক্তি ভাব আসুক না কেন আসলে অফিস কর্মীদের কাছে সবচেয়ে বিরক্তিকর’ দিন হল বুধবার।

আরও পড়ুন: টাক পড়ে যাচ্ছে! পাতে রাখুন এই ৩ খাবার

দীর্ঘ ঘবেষণা আর সমীক্ষার পর সিডনি ইউনিভার্সিটি ও ভারমাউন্ট ইউনিভার্সিটির গবেষকরা এই বিষয়ে একমত হয়েছেন। এই সমীক্ষায় প্রায় ২৪ লক্ষ ইন্টারনেট ব্লগের রেফারেন্স মিলিয়ে ভারামাউন্ট ইউনিভার্সিটির গবেষক ক্রিস্টোফার ড্যানফোর্থ জানান, সপ্তাহের শেষে ছুটির দু’দিনের বিশ্রাম, হৈহুল্লোড়ের রেশ সোমবারেও থেকে যায়। তাছাড়া ছুটি কাটিয়ে কাজে যোগদানের ফলে শরীর-মনের স্ফুর্তিও যথেষ্ট থাকে। যার ইতিবাচক প্রভাব আমাদের কাজের উপরেও পড়ে। কিন্তু মঙ্গলবার শুরু থেকে খুশি আর স্ফুর্তির রেশ কাটিয়ে গতানুগতিক কাজের মধ্যে আমরা ঢুকে পড়ি। মঙ্গলবার দিনের শেষে শরীরের স্ফুর্তি, কর্মক্ষমতা, ইচ্ছা— সবই প্রায় তলানিতে ঠেকে। তাই এর পর বুধবার আসতে না আসতে একঘেয়ে লাগতে থাকে অফিসের কাজের চাপ বা নিত্য দিনের যাতায়াতের ঝক্কি।

most depressing day

আরও পড়ুন: সুস্থ যৌন মিলনের সবচেয়ে ভাল সময় কোনটি জানেন?

এ বার অনেকের মনে হতেই পারে যে, সেই যুক্তিতে বৃহষ্পতিবার সপ্তাহের সব থেকে ‘বিরক্তিকর দিন’ হওয়া উচিৎ। কিন্তু গবেষণা আর সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী, বৃহষ্পতিবার থেকে আবার বিরক্তিভাব, অবসাদ, একঘেয়েমি কাটতে শুরু করে ধীরে ধীরে। কারণ, মাথায় তখন কাজ করে ‘আর মাত্র একটা দিন’! শুক্রবার থেকে শুরু হয়ে যায় উইকএন্ড প্ল্যানিং। সব মিলিয়েই মোটামুটি বৃহষ্পতিবার দ্বিতীয়ার্ধ থেকেই অনেকটা চাপমুক্ত অনুভব করেন বেশিরভাগ মানুষই। আর তাই অপ্রত্যাশিত ভাবে সপ্তাহের সবচেয়ে ‘বিরক্তিকর দিন’ হিসেবে সমীক্ষায় উঠে এসেছে বুধবার। সমীক্ষায় অংশগ্রহণকারী লক্ষ লক্ষ মানুষের মতে, সপ্তাহের ‘হ্যাপিয়েস্ট’ দিনগুলো হল, শনিবার, রবিবার। আর ‘মোস্ট ডিপ্রেসিং’ দিন হল বুধবার। সমীক্ষায় ডিপ্রেসিং ডে তালিকায় বুধবারের পরেই রয়েছে বৃহষ্পতিবার।

.