লাইফস্টাইলেই লুকিয়ে বিপদ! বদলাতে হবে ফুড হ্যাবিট

ফাস্ট ফুড, জাঙ্ক ফুডে আসক্তি। শারীরিক পরিশ্রম বলে কিচ্ছু নেই। আর তাতেই পোয়াবারো ওবেসিটির। প্রতিদিন বদলে যাওয়া জমানায় বড় অদ্ভুত এদের লাইফস্টাইল। দৈনন্দিন জীবনে সবটাই যেন রেডিমেড হলে ভাল হয়! ঘাম ঝরানোর কোনও বালাই নেই। 

Updated By: Jan 30, 2017, 11:03 PM IST
লাইফস্টাইলেই লুকিয়ে বিপদ! বদলাতে হবে ফুড হ্যাবিট

ওয়েব ডেস্ক: ফাস্ট ফুড, জাঙ্ক ফুডে আসক্তি। শারীরিক পরিশ্রম বলে কিচ্ছু নেই। আর তাতেই পোয়াবারো ওবেসিটির। প্রতিদিন বদলে যাওয়া জমানায় বড় অদ্ভুত এদের লাইফস্টাইল। দৈনন্দিন জীবনে সবটাই যেন রেডিমেড হলে ভাল হয়! ঘাম ঝরানোর কোনও বালাই নেই। 

শিশুর বিকাশে খেলাধুলোর গুরুত্ব অপরিসীম। তাই আদিকাল থেকে পড়াশুনোর সঙ্গে শরীরচর্চাও সমান ভাবে গুরুত্ব পেয়ে এসেছে। কিন্তু এখনকার শিশুদের জীবনশৈলী থেকে খেলাধুলো শব্দটাই যেন বাদ পড়ে গেছে।  

ঘুম থেকে উঠে স্কুল। স্কুল থেকে ফিরে টিউশন। টিউশন থেকে ফিরে আবার স্টাডি। এই শিডিউলের ফাঁকে শরীরচর্চা বা খেলাধুলো বলে কোনও বস্তুই নেই। যা আছে, তা হল সাময়িক বিনোদনের ব্যবস্থা। কখনও স্মার্টফোন, কখনও টিভি। এতেই অবসর খুঁজে নেয় শহরের নামী বেসরকারি স্কুলের পড়ুয়ারা।  

 

শহর থেকে হারিয়ে যাচ্ছে খেলার মাঠ। ফ্ল্যাটবাড়ির নীচে চিলতে গ্যারেজ অথবা একফালি ছাদই এখন খেলার জায়গা। কিন্তু সেখানেও তো ভাঁটা! ছোটরাই আগামীর ভবিষ্যৎ। তাদের সুস্থ বিকাশের জন্য উদ্যোগী হতে হবে বড়দেরই। বদলাতে হবে ফুড হ্যাবিট। বদলাতে হবে লাই স্টাইল। তবেই ওবেসিটির মতো নীরব ঘাতকের মোকাবিলা করা সম্ভব হবে। 

.