Tulsi Mala Niyam: তুলসীর মালা আছে আপনার গলায়? জেনে নিন সব নিয়ম, হতে পারে বড় ক্ষতি

Tulsi Mala: হিন্দু ধর্মে তুলসীর মালার বিশেষ গুরুত্ব রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে তুলসীর মালা পরলে একজন ব্যক্তির বুধ ও শুক্র শক্তিশালী হয়। জেনে নিন তুলসীর মালা পরার নিয়ম।

Updated By: Mar 7, 2023, 07:49 AM IST
Tulsi Mala Niyam: তুলসীর মালা আছে আপনার গলায়? জেনে নিন সব নিয়ম, হতে পারে বড় ক্ষতি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিন্দুধর্মে তুলসীর মালার বিশেষ গুরুত্ব রয়েছে বলে কথিত আছে। কথিত আছে যে তুলসী গাছে দেবী লক্ষ্মীর বাস। তুলসীর মালা দিয়ে ভগবান বিষ্ণুর মন্ত্র জপ খুব ফলদায়ক বলেও মনে করা হয়। বলা হয় যে তুলসীর মালা দিয়ে জপ করলে ভগবান শ্রী হরি দ্রুত প্রসন্ন হন এবং ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করেন। অন্যদিকে এই মালা গলায় পরলে মন ও আত্মা উভয়েই পবিত্রতা থাকে। সেই সঙ্গে মনের মধ্যে ইতিবাচক শক্তির সঞ্চার হয়।

জ্যোতিষশাস্ত্র অনুসারে যে মালা সাধারণভাবে পরতে হবে এবং যে মালা গলায় ধারণ করতে হবে সেই জপমালা এক হওয়া উচিত নয়। তাদের আলাদা রাখতে হবে। এর পাশাপাশি যাঁরা গলায় তুলসীর মালা পরেন, তাঁদের কিছু বিষয়ে বিশেষ খেয়াল রাখা উচিত। এসবের যত্ন না নিলে মা লক্ষ্মী ও শ্রীহরির অসন্তুষ্টির সম্মুখীন হতে হয়। আসুন জেনে নেই তুলসীর মালা পরার নিয়ম সম্পর্কে।

তুলসীর মালা পরার আগে জেনে নিন নিয়ম

জ্যোতিষ শাস্ত্র অনুসারে তুলসী দুই প্রকার। রমা তুলসী ও শ্যামা তুলসী। এই দুটির প্রভাব ভিন্ন।

আরও পড়ুন: WATCH: 'ডাকছে আকাশ'... ফরেস্ট অফিসারের পোস্ট করা মুক্তি ভিডিও ভাইরাল

বলা হয় তুলসীর মালা পরার পরে অনেক কড়া নিয়ম মেনে চলতে হবে। সেই ব্যক্তিকে শুধুমাত্র সাত্ত্বিক খাবার খেতে হবে। মাংস, অ্যালকোহল ইত্যাদি থেকে দূরে থাকুন। এছাড়াও, রসুন, পেঁয়াজ ইত্যাদি খাওয়া এড়িয়ে চলুন।

এমনটা বিশ্বাস করা হয় যে আপনি যদি তুলসীর মালা পরে থাকেন তবে ভুল করেও তা সরানো উচিত নয়।

তুলসীর মালা পরার আগে গঙ্গাজল দিয়ে ভালো করে ধুয়ে নিন। এর পর এটি শুকিয়ে গেলেই পরুন।

আরও পড়ুন: Holika Dahan: হোলিকা দহনে কী কী নিবেদন করলে জীবন থেকে কাটবে গ্রহদোষ, পাবেন প্রতিকারও

এটাও বিশ্বাস করা হয় যে ভুল করেও তুলসীর মালা দিয়ে রুদ্রাক্ষ পরা উচিত নয়। এটি অশুভ ফল দেয়।

গলায় তুলসীর মালা পরতে না পারলে ডান হাতেও পরতে পারেন। তবে নিত্য কাজের আগেই মালা খুলে ফেলুন। এরপর স্নানের পর আবার গঙ্গাজল দিয়ে ধুয়ে পরুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.