Bishnu Mantra: বৃহস্পতিবারে শুভ যোগ, লক্ষ্মী-নারায়ণের কৃপা পেতে কী কী করলে লক্ষ্মীলাভ হবেই?

 অর্থভাগ্যে বদল আনতে বৃহস্পতিবারে বেশ কিছু নিয়মের কথাও বলা হয়ে থাকে৷ সেই নিয়ম মেনে চললে লাভের মুখ দেখতে পারেন আপনিও। বৃহস্পতিবার মা লক্ষ্মী ভগবান বিষ্ণুর স্ত্রী এবং বিশেষ দিনে তাঁদের উভয়ের পুজো করলে মা লক্ষ্মী খুশি হন এবং আর্থিক অসুবিধা থেকে মুক্তি পান। অর্থ আসে গৃহে। এই দিনে বিষ্ণুকে গুড়, ছোলা ও হলুদের ভোগ নিবেদন করা হয়। 

Updated By: Mar 8, 2023, 01:58 PM IST
Bishnu Mantra: বৃহস্পতিবারে শুভ যোগ, লক্ষ্মী-নারায়ণের কৃপা পেতে কী কী করলে লক্ষ্মীলাভ হবেই?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিন্দুশাস্ত্র অনুসারে বৃহস্পতিবার যে শুধু লক্ষ্মীবার তাই-ই নয়। এই দিনে নারায়ণেরও পুজো করা হয়ে থাকে। বৃহস্পতিবারে তাই লক্ষ্মী নারায়ণের একসঙ্গে পুজো করার নিদান দেওয়া হয়। এমনটা বিশ্বাস করা হয় যে, এই দিনে যে ব্যক্তি ভগবান বিষ্ণুর পুজো করেন এবং উপবাস করেন, তাঁর সমস্ত ইচ্ছা শীঘ্রই পূরণ হয়। গৃহে সুখ-সমৃদ্ধি থাকে এবং ধন-সম্পদ লাভ হয়। বৃহস্পতিবারের অধিপতি দেবতা হলেন বিষ্ণু এবং অধিপতি গ্রহ বৃহস্পতি। এই দিনে বিষ্ণুর পুজো করলে সমস্ত কাজে সাফল্য লাভ করা যায়। আবার বৃহস্পতি গ্রহের দোষ কাটানোর জন্যও এই তিথিতে কিছু উপায় করতে পারেন।

আরও পড়ুন, Guru Mahadasha: বৃহস্পতির মহাদশায় রাজার ভাগ্য পাবেন কে? ১৬ বছর সূর্যের মতো উজ্জ্বল থাকবে ভাগ্য

 অর্থভাগ্যে বদল আনতে বৃহস্পতিবারে বেশ কিছু নিয়মের কথাও বলা হয়ে থাকে৷ সেই নিয়ম মেনে চললে লাভের মুখ দেখতে পারেন আপনিও। বৃহস্পতিবার মা লক্ষ্মী ভগবান বিষ্ণুর স্ত্রী এবং বিশেষ দিনে তাঁদের উভয়ের পুজো করলে মা লক্ষ্মী খুশি হন এবং আর্থিক অসুবিধা থেকে মুক্তি পান। অর্থ আসে গৃহে। এই দিনে বিষ্ণুকে গুড়, ছোলা ও হলুদের ভোগ নিবেদন করা হয়। আবার এই দিন পুজো করলে বৃহস্পতি ব্রতকথা শোনা হয়। শাস্ত্র মতে বৃহস্পতিবার কিছু মন্ত্র জপ করলে একদিকে যেমন নারায়ণ প্রসন্ন হবেন, অন্য দিকে তেমনই বৃহস্পতির অশুভ প্রভাবও কমিয়ে আনা যেতে পারে। 

বিষ্ণুদেবতাকে তুষ্ট করতে এই মন্ত্র জপ করলে নারায়ণ প্রসন্ন হন। মন্ত্রটি হল- শান্তাকারং ভূজঙ্গশয়নম পদ্মনাভং সুরেশম। বিশ্বাধারং গগনসদৃশ্যং মেঘবর্ণম শুভাঙ্গম। লক্ষ্মীকান্তং কমল নয়নম যোগিভির্ধ্যান নগম্যম। বন্দে বিষ্ণুম ভবভয়হরং সর্ব লোকেকনাথম। ওম নমো নারায়ণায় নমঃ। ওম নমো ভগবতে বাসুদেবায় নমঃ। তবে এদিন সন্ধ্যে নাগাদ কাউকে দুধ দান করা সঠিক কাজ নয়। মনে করা হয় সন্ধ্যে নাগাদ দুধ দান করলে তাতে মা লক্ষ্মী ক্ষুব্ধ হয়ে যান। উল্লেখ্য, দুধকে মা লক্ষ্মীর প্রতীক বলে মনে করা হয়। তাই সন্ধ্যের সময় দুধ না দেওয়াই ভালো বলে মনে করছেন বাস্তুশাস্ত্রবিদরা।

আর এই বিশেষ দিনে, ভগবান বিষ্ণুর মূর্তির সামনে ঘি এর প্রদীপ জ্বালান। এই প্রতিকার করলে তাঁর আশীর্বাদ পাবেন। বৃহস্পতিবার ব্রহ্ম মুহুর্তে স্নান করার পর 'ওম ব্রি বৃহস্পতে নমঃ' মন্ত্রটি উচ্চারণ করলে মানুষের জীবনে কখনও অর্থের অভাব হয় না।

আরও পড়ুন, Shani Gochar 2023: এ মাসেই শনির অবস্থান বদল, ভাগ্যচক্র ঘুরতে পারে কোন কোন রাশির?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.