করোনা আতঙ্কের আবহে তিন মাসে ‘বিলিয়নিয়ার’ হয়েছেন ভারতের এই দুই বর্ষীয়ান উদ্যোগপতি!

এই অর্থনৈতিক বিপর্যয়ের দিনেও মার্চের শেষের সপ্তাহে ঘটনাচক্রে এই দুই উদ্যোগপতি মুনাফার মুখ দেখেন এবং ভারতের ১০২ জন ‘বিলিয়নিয়ার’-এর তালিকায় ঢুকে পড়েছে তাঁদের নামও।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 11, 2020, 09:52 PM IST
করোনা আতঙ্কের আবহে তিন মাসে ‘বিলিয়নিয়ার’ হয়েছেন ভারতের এই দুই বর্ষীয়ান উদ্যোগপতি!

নিজস্ব প্রতিবেদন: করোনা আতঙ্কের আবহে বিশ্বজুড়ে অর্থনীতির বাজারে ধস নেমেছে। কর্মহীন হয়ে পড়েছেন বিশ্বের হাজার হাজার মানুষ। ভারতের অর্থনীতির ক্ষেত্রেও করোনা ও দীর্ঘমেয়াদী লকডাউনের প্রভাব পড়েছে। দেশের একাধিক সংস্থাকে টিকে থাকার জন্য কর্মী ছাঁটাই বা কর্মীদের বেতন কমানোর মতো সিদ্ধান্ত নিতে হয়েছে। এই অর্থনৈতিক বিপর্যয়ের ফলে বহু ছোট ছোট সংস্থা, কল-কারখানা বন্ধ হয়ে গিয়েছে।

কিন্তু এই দুর্দিনের বাজারেও ভারতেই দুই উদ্যোগপতির নাম ভারতের ‘বিলিয়নিয়ার’ ক্লাবে ঢুকে পড়েছে। অর্থাৎ, তাঁদের মোট সম্পত্তির পরিমাণ ১ বিলিয়ন মার্কন ডলার বা তার বেশি! ভারতেই এই দুই উদ্যোগপতিরা হলেন শ্রীরাম গ্রুপ অব কোম্পানিজ-এর কর্ণধার অরুণ ভরত রাম এবং ডঃ লাল প্যাথ ল্যাবস-এর ডঃ অরবিন্দ লাল। এই অর্থনৈতিক বিপর্যয়ের দিনেও মার্চের শেষের সপ্তাহে ঘটনাচক্রে এই দুই উদ্যোগপতি মুনাফার মুখ দেখেন এবং ভারতের ১০২ জন ‘বিলিয়নিয়ার’-এর তালিকায় ঢুকে পড়েছে তাঁদের নামও।

মার্চ মাসে শেয়ার দরে প্রায় ৬৩ শতাংশ রেকর্ড উত্থানের ফলে শ্রীরাম গ্রুপ অব কোম্পানিজ-এর কর্ণধার ৭৯ বছরের অরুণ ভরত রাম প্রচুর মুনাফার মুখ দেখেন। ফোর্বস পত্রিকার হিসাবে মার্চের শেষে অরুণ ভরত রামের মোট সম্পত্তির পরিমাণ দাঁড়ায় ১.১ বিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মূদ্রায় প্রায় ৮ হাজার ৩৭৭ কোটি টাকা)।

আরও পড়ুন: ৯৯% করোনা-রোধী বিশেষ ধরনের জামা-কাপড় তৈরি হচ্ছে ভারতেই! দামও নাগালের মধ্যেই

এ দিকে মার্চের শেষ সপ্তাহে লাল প্যাথ ল্যাবস-এ করোনা পরীক্ষার কেন্দ্রীয় অনুমতি মেলার পর প্রায় ৮ শতাংশ মুনাফার মুখ দেখেন ৭০ বছর বয়সী ডঃ অরবিন্দ লাল। হিসাব বলছে, ৩০ মার্চ থেকে ১০ জুন পর্যন্ত সময়ে লাল প্যাথ ল্যাবস-এর শেয়ার দর প্রায় ১৪ শতাংশ বেড়েছে। ফলে তাঁর নামও ঢুকে পড়েছে ভারতের ১০২ জন ‘বিলিয়নিয়ার’-এর তালিকায়। ১৯৪৯ সালে লাল প্যাথ ল্যাবস-এর প্রতিষ্ঠা করেন ডঃ অরবিন্দ লালের বাবা এসকে লাল। ডঃ অরবিন্দ লালের উদ্যোগেই লাল প্যাথ ল্যাবস-এর শাখা দেশের বিভিন্ন শহরে গড়ে ওঠে। ২০১৫ সালে শেয়ার দরে প্রায় ৭৯ শতাংশ বৃদ্ধির মুখ দেখে এই সংস্থা। তার পর এই লকডাউন আর করোনা আতঙ্কের আবহে ফের একবার বড়সড় লাভের মুখ দেখল এই ভারতের অন্যতম প্যাথলজি চেন।

.