Adani Share: প্রবল চাপে আদানি! এর মাঝেই কী জানাল সংস্থার সিঙ্গাপুরের বিনিয়োগকারী?

Hindenburg Report: গৌতম আদানির কোম্পানির শেয়ারের দামে ব্যাপক পতন হয়েছে। এমনকি অনেক কোম্পানির শেয়ার লোয়ার সার্কিটে পড়েছে। অন্যদিকে গৌতম আদানির কোম্পানি আদানি পোর্টসে বিনিয়োগকারী সিঙ্গাপুরের কোম্পানি একটি গুরুত্বপূর্ণ কথা জানিয়েছে।

Updated By: Jan 30, 2023, 03:46 PM IST
Adani Share: প্রবল চাপে আদানি! এর মাঝেই কী জানাল সংস্থার সিঙ্গাপুরের বিনিয়োগকারী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট সামনে আসার পর থেকেই গৌতম আদানির জন্য সমস্যা দেখা দিয়েছে। গৌতম আদানির কোম্পানির শেয়ারের দামে ব্যাপক পতন হয়েছে। এমনকি অনেক কোম্পানির শেয়ার লোয়ার সার্কিটে পড়েছে। এদিকে গৌতম আদানির কোম্পানি আদানি পোর্টসে বিনিয়োগকারী সিঙ্গাপুরের কোম্পানি একটি গুরুত্বপূর্ণ কথা জানিয়েছে। সিঙ্গাপুরের বিনিয়োগকারী টেমাসেক হোল্ডিংস (প্রাইভেট) লিমিটেড আদানি বন্দর এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলে তার বিনিয়োগ চালিয়ে যাবে বলে জানা গিয়েছে।

আদানি শেয়ার

অন্যদিকে আমেরিকার ফরেনসিক রিসার্চ ইনস্টিটিউট ক্রমাগত প্রতারণার জন্য আদানি গ্রুপকে টার্গেট করছে। 'দ্য স্ট্রেইটস টাইমস' সোমবার পাবলিক সেক্টর কোম্পানির একজন মুখপাত্রকে উদ্ধৃত করে বলেছে যে টেমাসেক 'আদানি পোর্টস'-এ বিনিয়োগকারী হিসেবে থাকবে। আসলে, ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত, টেমাসেকের ৪৯৬.৫৯ বিলিয়ন ডলার সম্পদ ছিল।

আরও পড়ুন: EPFO: পেনশনভোগীদের জন্য সুখবর, এসে গেল লাইফ সার্টিফিকেটের বড় আপডেট

আদানি গ্রুপ

টেমাসেক, তার সাবসিডিয়ারি ক্যামস ইনভেস্টমেন্টের মাধ্যমে, আদানি পোর্টে মাত্র ১.২ শতাংশের কিছু বেশি শেয়ার রয়েছে। টেমাসেক এই শেয়ারটি ২০১৮ সালে ১৪৭ মিলিয়ন সিঙ্গাপুর ডলারে কিনেছিল। একই সময়ে, আদানি গ্রুপ আদানি উইলমারের মাধ্যমে ভোজ্য তেল এবং খাদ্য ব্যবসায় যুক্ত রয়েছে। সিঙ্গাপুরে তালিকাভুক্ত উইলমার ইন্টারন্যাশনালের সঙ্গে এই এলাকায় এটির একটি যৌথ উদ্যোগ রয়েছে। আসলে, হিন্ডেনবার্গ রিসার্চ আদানি গোষ্ঠীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ নিয়ে আসে যার পরে গত কয়েক দিনে এই গ্রুপের সংস্থাগুলির শেয়ার ব্যাপকভাবে পড়ে গিয়েছে।

কমে গেল শেয়ার দর

সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩ সালে, আদানি বন্দরগুলির শেয়ারে পতন দেখা গিয়েছে। এনএসইতে স্টকটি ৬২০ টাকায় খোলা হয়েছে। এরপর দুপুর দেড়টা পর্যন্ত শেয়ারটির দর নেমেছিল ৫৮০ টাকার নিচে। এর বাইরে আদানির বাকি শেয়ারের দামও কমেছে।

আরও পড়ুন: Income Tax: মার্চের শেষে ট্যাক্সের টেনশন এবার গায়েব, আপনার টাকা বাঁচাবে এই ম্যাজিক উপায়!

এলআইসি-র বিনিয়োগ

হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্ট আদানি গোষ্ঠীর কোম্পানিগুলির ঋণের অবস্থান নিয়ে উদ্বেগ প্রকাশ করার পরে আদানি এন্টারপ্রাইজের শেয়ার এবং অন্যান্য আদানি স্টকগুলিতে ব্যাপক বিক্রি হওয়া সত্ত্বেও, ভারতের লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (এলআইসি) দাবি করেছে যে এলআইসি তার আদানি গোষ্ঠীর সম্পদের বিনিয়োগে মাল্টিব্যাগার রিটার্নে বসে আছে। একজন এলআইসি এক্সিকিউটিভ দাবি করেছেন যে আদানি গোষ্ঠীর স্টক এবং বন্ডগুলিতে এলআইসি-এর বিনিয়োগ প্রায় ২৮,০০০ কোটি টাকা ছিল। এর অ্যাবসলিউট ভ্যালু এখন প্রায় ৫৬,০০০ কোটি টাকা। এর মানে বিমা ক্ষেত্রের অন্যতম গুরুত্বপূর্ণ সংস্থা আদানি গোষ্ঠীর সম্পদে বিনিয়োগে প্রায় ১০০ শতাংশ টাকা রিটার্ন পেয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.