Skin Problems: শীতে ত্বকের যত্ন নিচ্ছেন? সেই 'ভুল'টাই করছেন না তো, যা সকলে করে!

শীত পড়তে না পড়তেই ত্বকের হাজার সমস্যা। এর মধ্যে শুষ্কতার সমস্যা সব চেয়ে বড় হয়ে দাঁড়ায়।

Updated By: Dec 11, 2021, 05:58 PM IST
Skin Problems: শীতে ত্বকের যত্ন নিচ্ছেন? সেই 'ভুল'টাই করছেন না তো, যা সকলে করে!

নিজস্ব প্রতিবেদন: শীতের রুক্ষতার সঙ্গে লড়তে গেলে ময়েশ্চারাইজারের কোনও বিকল্প নেই। কিন্তু চাইলেই যখন-তখন ময়েশ্চারাইজার ব্যবহার করার মধ্যে কোনও বিচক্ষণতা নেই। ভুল সময়ে ময়েশ্চারাইজার ব্যবহার করা হলে তা ত্বকের কোনও প্রয়োজনে লাগে না। ফলে, কোনও উপকারই হয় না। তাই এ ক্ষেত্রে কিছু কিছু নিয়ম মেনে চলাই ভালো।

সকালের দিকে

ময়েশ্চারাইজার ব্যবহার করলে সকালের দিকে করুন। সকালেই বডি লোশন বা শীতের ক্রিম ব্যবহার করলে সারাদিনের নানা ধরনের দূষণের হাত থেকে বাঁচানো যায় ত্বককে।

স্নানের পরে

স্নানের পরে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ব্যবহার করুন দাড়ি কামানোর পরে এমনকি হাত ধুলেও। এতে ত্বক সব সময়ে স্নিগ্ধ থাকবে, তা শুষ্কতার কবলে পড়বে না।

উড়ানে

আপনি হয়তো উড়ানে যাচ্ছেন। এ সময়ে লো হিউমিডিটি এবং বাতাসের চাপের অদলবদল ত্বকে প্রভাব ফেলে। এর হাত থেকে বাঁচতে উড়ানে যাত্রাকালে এবং ল্যান্ডিংয়ের পরেই ব্যবহার করুন ময়েশ্চারাইজার। ট্রাভেল করতে বেরলে সঙ্গে সদা সর্বদা বডি লোশন রাখুন।

শোওয়ার আগে

শুতে যাওয়ার আগে অবশ্যই ব্যবহার করতে হবে বডি লোশন বা ময়েশ্চারাইজার ক্রিম। বিশেষজ্ঞেরা বলে থাকেন, সকাল ১০টা থেকে রাত ১১টা -- এই সময়-পর্বে ত্বক নিজেই নিজের সুরক্ষা নেয়। তবে এই কাজটা করার জন্য তাকে খাদ্য দিতে হবে। সেই খাদ্যটা তাকে দিতে হবে রাতেই। তা ছাড়া ঘুমের মধ্যে ত্বক ক্রমশ শুষ্ক হয়ে পড়ে। ডাক্তারি পরিভাষায় এটাকে বলে 'ট্রান্স-এপিডার্মাল ওয়াটার লস'। ফলে, ঘুমের আগেই ত্বকের যত্ন নেওয়াটা জরুরি।

এক্সফোলিয়েশনের পরে

শীতে শরীরের শুষ্ক ত্বক উঠে যায়। ত্বকের মরা কোষ শুকিয়ে ঝরে যায়। একে 'এক্সফোলিয়েশন' বলে। 'এক্সফোলিয়েশন' হলে সঙ্গে সঙ্গে ত্বকে বডি লোশন প্রয়োগ জরুরি। এতে ত্বক তার প্রয়োজনীয় সজীবতা ফিরে পায়।  

ওয়ার্ক-আউটের আগে

যে কোনও ওয়ার্ক-আউটের আগে নিয়ম করে ময়েশ্চারাইজার লাগান ত্বকে। যে কোনও এক্সারসাইজের পরে আসলে শরীর ক্লান্ত হয়ে পড়ে, পাশাপাশি ত্বকও শুষ্ক হয়ে পড়ে। ত্বককে সেই শুষ্কতা থেকে বাঁচানো জরুরি।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Winter Season: শীতে সুস্থ থাকতে আপনাকে খেতেই হবে এইসব!

.