Senior Citizens Jobs: ৬০ পেরোলেও চাকরির সুযোগ, প্রবীণ নাগরিকদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

কোথায় আবেদন করবেন? জানুন

Updated By: Sep 29, 2021, 04:43 PM IST
Senior Citizens Jobs: ৬০ পেরোলেও চাকরির সুযোগ, প্রবীণ নাগরিকদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: Senior Citizens Jobs প্রবীণ নাগরিকদের জন্য সুখবর। এবার থেকে চাকরির জন্য আবেদন (Job Apply) করতে পারবেন দেশের প্রবীণ নাগরিকরাও।  পয়লা অক্টোবর থেকেই চালু হচ্ছে নয়া নিয়ম। ষাটোর্ধ্ব নাগরিকরা যাতে সমাজে মর্যাদার সঙ্গে বাঁচতে পারেন সেকারণেই তাদের চাকরির আবেদনের জন্য এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের জব পোর্টাল (Job Portal) খুলছে কেন্দ্রীয় সরকারের (Social Justice and Empowerment Ministry) সামাজিক ন্যায় এবং স্বশক্তিকরণ মন্ত্রক।  Senior Able Citizens for Re-Employment in Dignity (SACRED) এই নামে খোলা হবে পোর্টাল।

বুধবার এক বিবৃতিতে সংশ্লিষ্ট মন্ত্রকের সম্পাদক আর সুব্রহ্মণ্যম জানান, প্রবীণ নাগরিকদের জন্য জব পোর্টালে বিভিন্ন স্টেকহোল্ডারদের এক ছাতার তলায় আনা হবে যারা বয়স্কদের জন্য কাজের সুযোগ করে দেবেন। সূত্রের খবর, শীঘ্রই কার্যকর করতে এ ব্যাপারে ইতিমধ্যেই কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (CII), ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস (FICCI) এবং অ্যাসোসিয়েশন অফ অ্যাসোসিয়েটেড চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অফ ইন্ডিয়া  (ASSOCHAM) এর মতো গোষ্ঠীগুলিকে স্বাগত জানিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: Calcutta HC: অবসরপ্রাপ্তরা সরকারি আবাসন আটকে রাখলে সরাসরি উচ্ছেদ, রাজ্যকে নির্দেশ হাইকোর্টের

ষাটোর্ধ্ব নাগরিকরা নিজেদের শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতাসহ অন্যান্য তথ্য় দিয়ে জব পোর্টালে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। মন্ত্রক জানিয়েছে, জব পোর্টাল কেবল একটি উদ্যোগ মাত্র যা চাকরির নিশ্চয়তা প্রদান করে না। ফুল টাইম, পার্ট টাইম, ফ্রিল্যন্সিংয়সহ নানান ধরনের চাকরির সুযোগ থাকবে। 

আরও পড়ুন: Heavy Rain: দক্ষিণবঙ্গে দুর্যোগের ঘনঘটা! জেলায় জেলায় টানা বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন

Senior Able Citizens for Re-Employment in Dignity (SACRED) পোর্টাল প্রকল্পের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ করেছে মন্ত্রক। পোর্টালটির রক্ষণাবেক্ষণের জন্য আরও ৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গোটা বিষয়ে তদারকির জন্য কমিটিও গঠন করা হয়েছে। কমিটিতে রিজার্ভ ও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অবসরপ্রাপ্ত কর্মী, অবসরপ্রাপ্ত সরকারী চাকুরিজীবীদের রাখা হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.