SBI MCLR: SBI-এর গ্রাহকদের জন্য দুশ্চিন্তার খবর! জেনে নিন, কেন!

আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া'র (এসবিআই) গ্রাহক হন তবে আপনার জন্য খারাপ খবর। বাড়তে চলেছে লোনের EMI। এর পরে, গ্রাহকদের হোম লোন, অটোমোবাইলস লোন বা পার্সোনাল লোন ব্যয়বহুল হবে বলেই মনে করা হচ্ছে।

Updated By: Apr 18, 2022, 01:58 PM IST
SBI MCLR: SBI-এর গ্রাহকদের জন্য দুশ্চিন্তার খবর! জেনে নিন, কেন!

নিজস্ব প্রতিবেদন:  দেশের বৃহত্তম রাষ্ট্র-চালিত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। SBI তার MCLR ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এর পরে, গ্রাহকদের হোম লোন, অটোমোবাইলস লোন বা পার্সোনাল লোন ব্যয়বহুল হবে বলে মনে করা হচ্ছে।

আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া'র (এসবিআই) গ্রাহক হন তবে আপনার জন্য দুঃখের খবর। সর্ববৃহৎ এই পাবলিক সেক্টর ব্যাঙ্ক এক ধাক্কায় গ্রাহকদের লেন্ডিং রেটের প্রান্তিক খরচ (MCLR) ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। ব্যাঙ্কের ওয়েবসাইটে বলা হয়েছে, ১৫ এপ্রিল থেকে এই পরিবর্তন কার্যকর হয়েছে। এর ফলে বাড়বে ঋণের EMI।

এমসিএলআর বৃদ্ধির সঙ্গে সঙ্গে গৃহঋণ, ব্যক্তিগত ঋণ এবং অটোমোবাইল লোন ব্যয়বহুল হবে। এটি আপনার ইএমআই-এর উপর সরাসরি প্রভাব ফেলবে। SBI-এর ওয়েবসাইট অনুসারে, তিন মাস পর্যন্ত গ্রাহকদের জন্য 'মার্জিনাল কস্ট লেন্ডিং রেট' (MCLR)-এর হার ৬.৬৫ শতাংশ-র পরিবর্তে ৬.৭৫ শতাংশ হবে।

এছাড়াও, ৬ মাসের জন্য ৬.৯৫ শতাংশের পরিবর্তে, MCLR হবে ৭.০৫ শতাংশ। এক বছরের MCLR ৭.১০ শতাংশ, দু'বছরের জন্য ৭.৩০ শতাংশ এবং তিন বছরের জন্য হবে ৭.৪০ শতাংশ।

MCLR কী?

এমসিএলআর হল 'মার্জিনাল কস্ট লেন্ডিং রেট'। ২০১৬ সালে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) MCLR সিস্টেম চালু করে। এটি যেকোনো আর্থিক প্রতিষ্ঠানের জন্য এক অভ্যন্তরীণ বেঞ্চমার্ক। MCLR প্রক্রিয়ায় ঋণের জন্য ন্যূনতম সুদের হার নির্ধারণ করা হয়।

আরও পড়ুন: 7th Pay Commission: কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য সুখবর! আরও বাড়তে চলেছে বেতন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.