পেতে চান মনের মতো জীবনসঙ্গী? দারুণ চাকরি? শুক্রবার এই দেবীর পুজো করুন!

উদযাপনের দিন মদ ও আমিষ খাওয়া এবং এসব বাড়িতে আনাও নিষিদ্ধ।

Updated By: Dec 17, 2021, 02:37 PM IST
পেতে চান মনের মতো জীবনসঙ্গী? দারুণ চাকরি? শুক্রবার এই দেবীর পুজো করুন!

নিজস্ব প্রতিবেদন: মা সন্তোষীকে সন্তুষ্ট ও প্রীত করতে ভক্তেরা নানা নিয়ম আচার পালন করেন। খুবই নিষ্ঠার সঙ্গে এসব পালন করতে হয়। বলা হয়, কোথাও একটু খামতি হলেই মা রেগে যান। আর তখন উপকারের বদলে অপকারই হয় বেশি।

সাধারণত শুক্রবার মা সন্তোষীর পূজার বিধি। এদিন মাকে প্রীত করতে নৈবেদ্যে ছোলা ও মিছরি দেওয়া বিধি। এদিন ভক্তদের উপবাসের বিধিও রয়েছে। উপবাস এবং তার আগে-পরের সমস্ত বিধি যথাবিহিত পালন করলে মা সমস্ত বিপদ-বাধা দূর করে ভক্তের জীবন সুখে ও শান্তিতে ভরিয়ে দেন।

তবে সন্তোষী মায়ের উপবাসদিবসের কিছু বিধি আছে।

যেমন, এদিন একেবারেই টক খেতে নেই। এবং  টক জাতীয় কিছু এদিন আনতেও নেই বাড়িুতে। উপবাসের দিন মদ ও আমিষ শুধু যে খাওয়া নিষিদ্ধ, তা-ই নয়, এসব এদিন বাড়িতে আনাও নিষিদ্ধ। এতে মা সন্তোষীর ক্রোধ উৎপন্ন হয় বলে বলা হয়।

মা সন্তোষীর পুজোর একটি অংশ এই উপবাস। তবে উপবাস করলেই সব মিটে যায় না। উপবাসের পরেও অনেক নিয়ম থাকে। খুব সাবধানতার সঙ্গে সেই সব ব্রত উদযাপন করতে হয়।

প্রীত হলে মা কী করেন?

কথিত আছে, ভক্তের পুজো আরাধনায় মা প্রীত হলে উপযুক্ত জীবনসঙ্গী লাভ হয় ভক্তের। মা ভক্তের চাকরির ইন্টারভিউয়ে সাফল্য় এনে দেন; যে কোনও ধরনের পরীক্ষাতেই সাফল্য এনে দেন; ভক্তের সংসারে সুখশান্তি আনেন; সম্পদ বৃদ্ধি করেন। সার্বিক ভাবে তিনি ভক্তকে সমৃদ্ধি দেন। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Horoscope Today: মানসিক সমস্যা, সহকর্মীর সাহায্য; কী আছে কোন রাশির ভাগ্যে?

.