Aadhaar Hackathon 2021 রেজিস্টার করুন এবং জিতে নিন পুরস্কার

হ্যাকাথনটি ২ অক্টোবর, ২০২১ থেকে শুরু হবে এবং ৩১ অক্টোবর পর্যন্ত চলবে।

Updated By: Oct 19, 2021, 06:03 PM IST
Aadhaar Hackathon 2021 রেজিস্টার করুন এবং জিতে নিন পুরস্কার

নিজস্ব প্রতিবেদন: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) “আধার হ্যাকাথন ২০২১”-এর আয়োজন শুরু করেছে। এর লক্ষ্য তরুণরা যারা  ইঞ্জিনিয়ারিং কলেজে এখনও পরছেন এবং বাস্তব জগতে পদার্পণ আগ্রহী। ইলেকট্রনিক্স অ্যান্ড আইটি মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, হ্যাকাথনটি ২ অক্টোবর, ২০২১ থেকে শুরু হবে এবং ৩১ অক্টোবর পর্যন্ত চলবে।

আধার হাকাথন ২০২১ মুল বিষয় দুটি। প্রথম থিমটি "এনরোলমেন্ট এবং আপডেট" এর আশেপাশে, যা মূলত বাসিন্দাদের তাদের ঠিকানা আপডেট করার সময় যে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে তার কিছুটা অংশকে কভার করে। হ্যাক্যাথনের দ্বিতীয় থিমটি হল UIDAI দ্বারা প্রদত্ত "পরিচয় এবং প্রমাণীকরণ" বিষয়ের সমাধানকে ঘিরে। এই থিমের অধীনে, UIDAI কোনো আধার নম্বর বা কোনো জনসংখ্যাতাত্ত্বিক তথ্য শেয়ার না করে পরিচয় প্রমাণের জন্য উদ্ভাবনী সমাধান চাইছে।

আরও পড়ুন: প্রাচীন সুরাপাত্র থেকে হরেক রকমের মদ, দেশের প্রথম 'অ্যালকোহল মিউজিয়াম' দেখে তাজ্জব নেটমহল  

এছারাও UIDAI-এর নতুন চালু হওয়া প্রমাণীকরণ পদ্ধতি, মুখের ছবির দ্বারা প্রমাণীকরণ API সঙ্ক্রান্ত অ্যাপ্লিকেশন খুঁজছে। এর উদ্দেশ্য বাসিন্দাদের চাহিদা মেটানোর জন্য বর্তমান এবং কিছু নতুন API-কে জনপ্রিয় করে মানুষের সমস্যার সমাধান করা। 

আধার হ্যাকাথনে অংশগ্রহনের জন্য আধারের  এই ওয়েবসাইট যেতে হবে। একটি মোবাইল নম্বরের সাথে যুক্ত বৈধ আধার থাকলে তবেই দলবদ্ধ ভাবে অংশগ্রহণ করা যাবে। আধার নম্বর, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের নাম, টিমের নাম এবং ক্যাপচার মতো বিশদ বিবরণ লিখতে হবে। প্রতিটি থিমের জন্য রয়েছে পুরষ্কার। প্রথম পুরস্কার ৩,০০,০০০ টাকা, দ্বিতীয় পুরস্কার ২,০০,০০০ টাকা এবং তৃতীয় পুরস্কার দুটি দলের জন্য ১,০০,০০ টাকা। বিজয়ী দলের সদস্যরা আধার ২.০ উদ্যোগের অধীনে পরবর্তী প্রজন্মের পরিচয় এবং প্রমাণীকরণ প্ল্যাটফর্ম তৈরির জন্য আধার দলের সাথে কাজ করার সুযোগ পেতে পারেন।

এছাড়াও, বিজয়ী দলের সদস্যরা আধার ২.০ -এর প্রথম বিশ্ব সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ পাবেন। এছারাও সব দলই তাদের অংশগ্রহণের জন্য সার্টিফিকেট পাবে।

 
.