Reasons Behind Extra Marital Affairs: একজন সঙ্গী কী কী কারণে পরকীয়ায় জড়িয়ে পড়তে পারে?

Extra Marital Affairs: যে জিনিস সমাজে বারণ থাকে, আমাদের সবারই জীবনে সরকম কিছু করার ইচ্ছা থাকে। পরকীয়াও কিছুটা সেরকম। তবে পরকীয়ার পিছনে বেশ কিছু কারণ আছে। 

Updated By: Feb 18, 2024, 06:11 PM IST
Reasons Behind Extra Marital Affairs: একজন সঙ্গী কী কী কারণে পরকীয়ায় জড়িয়ে পড়তে পারে?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: যে জিনিস সমাজে বারণ থাকে, আমাদের সবারই জীবনে সরকম কিছু করার ইচ্ছা থাকে। পরকীয়াও কিছুটা সেরকম। সমাজকে লুকিয়ে কীভাবে বিবাহ বহির্ভূত সম্পর্কে গড়ে তোলার চেষ্টা করে। তবে বেশ কিছু কারণের জন্য ওই পরকীয়া হয়।

পরকীয়ার কারণ গুলি হল-

১। শারীরিক কারণ-

বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে, যেসব পুরুষের মধ্যে ডিআরডিফোর জিনের উপস্থিতি বেশি, তাঁদের মধ্যে একাধিক সম্পর্কে জড়ানোর, এমন কি বিয়ের পর পরকীয়ায় জড়ানোর প্রবণতা অন্যদের তুলনায় বেশী থাকে।

অনেক সময় বিয়ের অল্পদিন পরেই স্বামী বিদেশে চলে যায়। এসব স্বামী-স্ত্রীরা শারীরিক চাহিদা মেটানোর তাগিদ থেকে পরকীয়ায় জড়ায়। আবার চাকরি বা পেশা, বা অন্য কোনও কারণে দীর্ঘ দিন স্বামী স্ত্রীর আলাদা বসবাস করার ফলে অপূর্ণ শারীরিক চাহিদা থেকে তাঁরা পরকীয়ায় জড়ায়। অনেক ক্ষেত্রে দেখা গেছে, স্ত্রীর গর্ভধারণের কারণে বা স্বামী-স্ত্রীর দীর্ঘদিন অসুস্থতার কারণে স্বামী-স্ত্রীর স্বাভাবিক শারীরিক সম্পর্কে ছেদ পড়ার কারণে তারা পরকীয়ায় জড়ায়।

অনেক স্বামী বা স্ত্রীর যৌন সমস্যা থাকে, যার কারণে অপূর্ণ যৌন চাহিদা মেটানোর তাগিদ থেকে তারা পরকীয়ায় জড়ায়। সেক্স করার সময় স্বামী বা স্ত্রীর ভূমিকার কারণেও অনেক সময় তারা যৌন তৃপ্তি পায়না। এই অতৃপ্তিও পরকীয়ার কারণ।

আরও পড়ুন: Ajker Rashifal | Horoscope Today: মেষের নতুন চাকরি, কর্মক্ষেত্রে আনন্দ মিথুনের; কেমন কাটবে আপনার দিন?

২।মানসিক কারণ-

মানসিক সমস্যার কারণেও মানুষ বাড়তি সম্পর্কে জড়ায়। বাইপোলার মুড ডিজর্ডার রোগে আক্রান্ত রোগীরা কোনও কিছুর মধ্যে স্থিরতা খুঁজে পায়না। এই রোগে আক্রান্ত স্বামী বা স্ত্রীরা সহজেই একাধিক প্রেমে জড়ায়।

আমাদের দেশের অধিকাংশ ছেলেমেয়েদের কাছে মনের সৌন্দর্যের চেয়ে শারাীরিক সৌন্দর্য বেশি প্রিয়। তাই স্বামী বা স্ত্রী অসুন্দর বা মনের মত না হলে তাঁরা অন্য কারোর সঙ্গে পরকীয়ায় জড়ায়। কেউ স্লিম বৌ পছন্দ করে। বাচ্চা হবার পর মেয়েরা মুটিয়ে গেলে তা অনেক স্বামীর ভাল না লাগার কারণে তারা পরকীয়ায় জড়ায়।

পরকীয়ায় জড়ানোর আরেকটি কারণ হল, বিবাহিত নারী পুরুষদের সামাজিক লোকনিন্দার ভয় কম থাকে যেহেতু তাঁদের বিয়ে হয়ে গেছে। আবার বিবাহিতরা কারোর সঙ্গে মিশলেও লোকে সহজে সেটাকে খারাপ বা সন্দেহের চোখে দেখে না যেহেতু কোন এক পক্ষ বা উভয় পক্ষ বিবাহিত।

স্বামী -স্ত্রীর সম্পর্ক টা এমন, যে অল্প কিছুদিনের মধ্যেই উভয় উভয়ের সম্পর্কে প্রায় সবকিছুই জেনে যায়। ফলে দু'জনের মধ্যে গোপন বা অজানা কিছু না থাকার কারণে সম্পর্কের উষ্ণতা, আকর্ষণ কমে যায় বা থাকেনা।

৪। ধর্মীয় কারণ-

সব ধর্মে বিবাহবিচ্ছেদ ও বহুবিবাহ রীতি আছে। যদিও হিন্দু ধর্মে এই জিনিস নেই। এটিও পরকীয়ার কারণ। কেননা মানুষ চাইলেই স্বামী বা স্ত্রীকে ছেড়ে দিয়ে বা না দিয়ে আবার বিয়ে করতে পারে। ভারতের অনেক নামী নায়িকারা পরকীয়া করে বিয়ে করেছে বিবাহিত পুরুষদের। রাণী মুখার্জি দীর্ঘদিন অপেক্ষা করে আদিত্য চোপরার আগের স্ত্রীর সঙ্গে তালাকের পর আদিত্যকে বিয়ে করেছে।

৩। আর্থিক কারণ-

কখনও কখনও আর্থিক লোভের কারণে লোকে পরকীয়ায় জড়ায়। যেমন ধরুন, কোন প্রবাসীর পুরুষের বৌ এর সঙ্গে অনেকের পরকীয়া করার কথা শোনা যায়। কারণ প্রবাসী স্বামীর পাঠানো টাকায় আরামে জীবন কাটানোর লোভ এর পিছনে দায়ী থাকে। কখনও কখনও মেয়েরাও বড়লোক কোন প্রেমিক পেলে গরীব স্বামী ছাড়তে দ্বিধা করেনা।

আবার অনেক সময় বিবাহিত মহিলারা আর্থিক নিরাপত্তার কারণেও পরকীয়া করে। কখনও গরীব ঘরের সুন্দরী মেয়েরা আর্থিক স্বাচ্ছন্দ্যের লোভে বিবাহিত ধনী পুরুষদের সঙ্গে পরকীয়ায় জড়ায়।

আরও পড়ুন: 18 to 24 February Weekly Horoscope: নেতিবাচক নাকি ইতিবাচক, জেনে নিন কেমন যাবে আগামী সপ্তাহ...

৫। সামাজিক কারণ-

যেসব সমাজে অবাধ যৌন সম্পর্ককে ( যেমন- ফ্রি সেক্স, লিভ টুগেদার ইত্যাদি) খারাপ চোখে দেখা হয়না, সেসব সমাজের লোকেরা বেশী পরকীয়ায় জড়ায়। ভারতে পরকীয়ার বিস্তার ব্যাপক। পরকীয়ার রাজ্য গুজরাটে যতগুলো পিতৃত্ব সম্পর্কিত মামলা হয়, তার ৯৮% মামলায় দেখা গেছে সন্তানের পিতা স্বামী নয়, অন্যকেউ।

৬। প্রযুক্তিগত কারণ-

সোশাল মিডিয়া, প্রযুক্তির উন্নতি ও তা ব্যবহারের সহজলভ্যতার কারণে যোগাযোগের সুযোগ বেড়েছে। আবার মিডিয়াতে সবসময় পরকীয়া দেখতে দেখতে মানুষ এটাকে স্বাভাবিক বলে ধরে নিতে শুরু করেছ। এ'দুটি কারণও পরকীয়ায় জড়ানোর জন্য দায়ী।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.