কালই ডিজিটাল মুদ্রা লঞ্চ করতে চলেছে RBI, কোন কোন ব্যাঙ্কে এই সুবিধা পাওয়া যাবে?

 পয়লা ডিসেম্বর থেকে ডিজিটাল মুদ্রা বা ডিজিটাল রুপি চালু করার সিদ্ধান্ত নিল আরবিআই। খুচরো ডিজিটাল মুদ্রা এই প্রথমবারের মতো আরবিআই পরীক্ষামূলকভাবে বাজারে ছাড়ছে। প্রথমে ১ টাকার ডিজিটাল কারেন্সি আনা হবে।

Updated By: Nov 30, 2022, 05:15 PM IST
কালই ডিজিটাল মুদ্রা লঞ্চ করতে চলেছে RBI, কোন কোন ব্যাঙ্কে এই সুবিধা পাওয়া যাবে?
প্রতীকী ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: পয়লা ডিসেম্বর থেকে ডিজিটাল মুদ্রা বা ডিজিটাল রুপি চালু করার সিদ্ধান্ত নিল আরবিআই। খুচরো ডিজিটাল মুদ্রা এই প্রথমবারের মতো আরবিআই পরীক্ষামূলকভাবে বাজারে ছাড়ছে। প্রথমে ১ টাকার ডিজিটাল কারেন্সি আনা হবে। প্রাথমিক ভাবে আরবিআইয়ের তরফে ঘোষণা করা হয়েছিল, শুধু মাত্র নির্দিষ্ট কিছু গ্রাহক এবং ব্যবসায়ীদের মধ্যে পরীক্ষামূলক ভাবে ই-রুপি লেনদেন চালু হবে। তবে আপাতত চারটি ব্যাঙ্ক আরবিআইয়ের এই প্রকল্পের অংশীদার হচ্ছে। এরা হল- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং আইডিএফসি। 

আরও পড়ুন, Fixed Deposit: ফিক্সড ডিপোজিটে সিনিয়র সিটিজেনদের ৯ শতাংশ সুদ! আদৌ কি নিরাপদ লগ্নি?

ক্রিপ্টোকারেন্সির মতোই ‘ই-রুপি’ একটি ডিজিটাল টোকেন।তবে ক্রিপ্টোকারেন্সির মতো ডিজিটাল মুদ্রার দর পরিবর্তিত হবে না। কাগজের নোট এবং খুচরো কয়েনের সমান দামেই চালু হবে ডিজিটাল মুদ্রা। 

এই সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল একটি লিগাল টেন্ডার কারেন্সি, টাকায় যা ইস্যু করা হবে। CBDCতে ভারতীয় টাকা ও ডিজিটাল টাকার কোনও ফারাক নেই। ব্লকচেন সাপোর্টেড ওয়ালেট-এর মাধ্যমে CBDC-র লেনদেন সম্ভব। রিজার্ভ ব্যাঙ্কের এই পাইলট প্রজেক্টটি প্রথমে দিল্লি, মুম্বই, ব্যাঙ্গালুরু ও ভুবনেশ্বরে লঞ্চ করা হবে। ডিজিটাল ওয়ালেট-এর মাধ্যমে গ্রাহকেরা ডিজিটাল মুদ্রার লেনদেন করতে পারবেন।

শুধু তাই নয়, জমা রাখা যাবে মোবাইলের ওয়ালেটেও। একজন অন্যজনকে এই ডিজিটাল টাকা পাঠাতে পারবেন। পাশাপাশি কেউ ব্যবসায়ীকে এভাবে টাকা পাঠাতে পারবেন। সেক্ষেত্রে কিউআর কোড স্ক্যান করতে হবে।

যদিও বর্তমানে অনলাইন জালিয়াতি এবং টাকা তছরুপের ঘটনা বৃদ্ধি পাওয়ায় ডিজিটাল টাকা ব্যবহার কতটা নিরাপদ হবে তা নিয়েও উঠছে একাধিক প্রশ্ন। তবে, আরবিআই আরও নিশ্চিত করেছে, ‘ডিজিটাল রুপি’তে লেনদেন দু’জন গ্রাহক এবং এক জন গ্রাহক ও ব্যবসায়ীর মধ্যে হতে পারে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, ব্যাঙ্কে নগদ জমা রাখলে যেমন সুদ পাওয়া যায়, এ ক্ষেত্রে সে রকম কোনও সুদ পাওয়া যাবে না। ব্যাঙ্কগুলি এই ডিজিটাল মুদ্রা আমানত রূপেও জমা রাখতে পারবে।

পাশাপাশি ‘ডিজিটাল রুপি’ ব্যবহারে নিরাপত্তার দিকও খতিয়ে দেখছে আরবিআই। ভবিষ্যতেও ডিজিটাল রুপি বিভিন্ন পরীক্ষার মাধ্যমে আরও উন্নত করার চেষ্টা চলবে। মানুষের যাতে খুব সহজে ই-রুপি ব্যবহার করতে পারে সে দিকেও বিশেষ নজর রাখা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.