RBI MPC Meeting | Repo Rate: এসে গেল এমপিসি-র সিদ্ধান্ত, বাড়ল ইএমআই? বিস্তারিত জানুন

Reserve Bank of India: আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বৃহস্পতিবার এমপিসি বৈঠকে নেওয়া সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, সর্বসম্মতিক্রমে টানা তৃতীয়বারের মতো রেপো রেট ৬.৫ শতাংশে বহাল রাখা হয়েছে।

Updated By: Aug 10, 2023, 12:15 PM IST
RBI MPC Meeting | Repo Rate: এসে গেল এমপিসি-র সিদ্ধান্ত, বাড়ল ইএমআই? বিস্তারিত জানুন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি হোম লোন বা গাড়ি লোন নেওয়ার পরিকল্পনা করেন, তবে এই খবরটি আপনার জন্য দরকারী। শুধু তাই নয়, আপনার হোম লোনের ইএমআই ইতিমধ্যে চালু থাকলেও এই খবরটি আপনাকে অবশ্যই স্বস্তি দেবে। ৪৪ তম মুদ্রানীতি পর্যালোচনা সভায় (MPC মিটিং) ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) রেপো রেট কোনও পরিবর্তন হয়নি। এপ্রিল, জুন এবং এখন অগস্ট এই নিয়ে টানা তৃতীয়বার রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেটকে পুরনো স্তরেই রেখেছে। জুনে, আরবিআই রেপো রেট ৬.৫5 শতাংশের একই স্তরে অপরিবর্তিত রেখেছে।

রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে

আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস বৃহস্পতিবার এমপিসি বৈঠকে নেওয়া সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, সর্বসম্মতিক্রমে টানা তৃতীয়বারের মতো রেপো রেট ৬.৫ শতাংশে বহাল রাখা হয়েছে। এর আগে, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে, আরবিআই রেপো রেট আড়াই শতাংশ বাড়িয়েছিল। রেপো রেটের এই পরিবর্তন মে ২০২২ থেকে মার্চ ২০২৩ পর্যন্ত করা হয়েছিল। গত বছর, ২০২২ সালের মে পর্যন্ত রেপো রেট ৪ শতাংশে চলছিল। কিন্তু বর্তমানে এর হার ৬.৫ শতাংশ।

EMI এর উপর কোনও প্রভাব নেই

আরবিআই-এর তরফ থেকে টানা তৃতীয়বারের জন্য রেপো রেটে কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ রেপো রেট পুরনো স্তরেই রয়ে গেছে। এতে কোনও পরিবর্তন না হওয়ায়, আপনার ইএমআইও পুরনো স্তরেই থাকবে। তবে আগামী সময়ে এফডি-র সুদের হার কমাতে পারে ব্যাংকগুলি। আমরা আপনাকে বলি যে রেপো রেট বর্তমানে গত চার বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে চলছে।

আরও পড়ুন: Shukra Uday: তিন রাশির ভাগ্যে শুক্র উদয় যোগ, অর্থবৃষ্টিতে ভরতে পারে জীবন

গত বছর ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়ানোর প্রক্রিয়া শুরু করে রিজার্ভ ব্যাংক। এর পর মূল্যবৃদ্ধির হার কমতে দেখা যায়।

কে পাবে স্বস্তি?

ব্যাংক থেকে ঋণ নেওয়ার পরিকল্পনা করছেন এমন গ্রাহকরা রেপো রেট পরিবর্তন না হওয়ার সুবিধা পাবেন। এখনই কোনও ধরনের ঋণের সুদের হার বাড়াবে না ব্যাংকগুলো। আরবিআই যদি রেপো রেট বাড়ায়, তাহলে গ্রাহকদের জন্য উপলব্ধ ঋণের উপর এর প্রভাব পড়বে।

আরও পড়ুন: Hottest July: সারা বিশ্বে নজির, উষ্ণতম জুলাইয়ের রেকর্ড ভাঙল ২০২৩!

রেপো রেট কি?

আরবিআই যে হারে ব্যাংকগুলিকে ঋণ দেয় তাকে রেপো রেট বলে। রেপো রেট বৃদ্ধির অর্থ হল ব্যাংকগুলি আরবিআই থেকে ব্যয়বহুল হারে ঋণ পাবে। এটি হোম লোন, কার লোন এবং পার্সোনাল লোন ইত্যাদির সুদের হার বাড়িয়ে দেবে, যা আপনার ইএমআই-এর উপর সরাসরি প্রভাব ফেলবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.