Ramzan 2023: জেনে নিন কবে ও কখন শুরু রমজান মাস, কোন দিনে শেষ হবে পবিত্র এই উদযাপন...

Ramadan 2023: রমজানের ওই রোজার শেষে এল খুশির ইদ'-- রমজান, ইদ ইত্যাদির উদযাপন এলেই নজরুলের এই গান মনে না-পড়ে পারে না বাঙালির। আবারও এই গান স্মরণের লগ্ন এসে পৌঁছেছে।

Updated By: Mar 23, 2023, 12:32 PM IST
Ramzan 2023: জেনে নিন কবে ও কখন শুরু রমজান মাস, কোন দিনে শেষ হবে পবিত্র এই উদযাপন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'রমজানের ওই রোজার শেষে এল খুশির ইদ'-- রমজান, ইদ ইত্যাদির উদযাপন এলেই নজরুলের এই গান মনে না-পড়ে পারে না বাঙালির। আবারও এই গান স্মরণের লগ্ন এসে পৌঁছেছে। প্রতিবছরই এই রমজান রামাদান বা রামাজানের পর্ব এলেই খুশিতে দীপ্ত হয়ে ওঠে গোটা মুসলিম জনগোষ্ঠী। ইসলামিক ক্যালেন্ডারের নিরিখে নবম মাসটি হল রমজান মাস। এই মাসটি হল প্রার্থনা উপবাস সৌহার্দ্য ও আশা পোষণের মাস। এই সময় প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমান তাঁর পরিবার বা বন্ধুদের সঙ্গে রোজা পালন করেন।

আরও পড়ুন: জীবনভর সুখী থাকতে চান তো? তা হলে মেনে চলুন এই সামান্য ক'টি Tipsই...

গতকাল ২২ মার্চ বুধবার সন্ধেবেলা শুরু হয়েছে রমজান মাস। এই মাস শেষ হবে আগামী ২১ এপ্রিল, ইদ-উল-ফিতর উদযাপনের মধ্যে দিয়ে। তবে বিভিন্ন দেশে এই তারিখ একটু ভিন্ন হয়।  সৌদি আরবে রমজান যেমন শুরু আজ, ২৩ মার্চ। দুবাই আবুধাবিতেও শুরু আজই। আবার পাকিস্তানে শুরু হয়ে গিয়েছে গত সন্ধেতেই। ইন্দোনেশিয়াতেও। সংযুক্ত আরব আমিরশাহির ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্স ঘোষণা করেছে, রমজান বা রামাদান শুরু হচ্ছে আজ, বৃহস্পতিবার ২৩ মার্চ সন্ধেবেলাতেই।  

আরও পড়ুন: Guru Chandala Yoga: তৈরি হচ্ছে গুরুচণ্ডাল যোগ! অচিরেই সাবধান হন এই তিন রাশি...

হিজরি সনের নবম মাস এই রমজান। এই মাসে রোজা রাখা ইসলামের মূল ৫ নীতির একটি। এই পুরো রমজান জুড়ে সকাল থেকে সন্ধে পর্যন্ত পানাহার থেকে বিরত থাকাই রোজা। সূর্যোদয়ের আগে কিছু খেয়ে নিতে হয়। এই খাওয়াকে বলে শেহরি। এই শেহরি শেষ করে ফেলতে হয় ফজর বা প্রাতঃকালের নামাজের আগে। এরপর সারাদিন নিরম্বু উপবাস। থুতু পর্যন্ত গেলার নিয়ম নেই। এরপর বিকেলে (সন্ধেবেলা) যে মগরিবের নামাজ হয়, তার আজান শুনে উপবাস ভাঙতে হয়। যে-খাবার খেয়ে এই উপবাস তথা রোজা ভঙ্গ করা হয় তাকে ইফতার বলে। ইফতার শেষেই মগরিবের নামাজ।

রমজানের ঐতিহ্য খুব পুরনো। প্রাক-ইসলামি আরবদের কাছেও রমজান ছিল পবিত্র মাস। রমজান মাসে যুদ্ধ নিষিদ্ধ। বিশ্বাস, রমজান মাসেই কোরানের প্রথম আয়াতটি অবতীর্ণ হয়েছিল! আয়াত হল কোরানের বাক্য বা বাক্যাংশ। 

নামাজ শব্দের অর্থ একান্ত নির্ভরতা। তবে সাধারণ ভাবে নামাজ মান স্মরণ প্রার্থনা উপাসনা। নামাজ আসলে ফারসি শব্দ। আরবিতে একে বলে সালাত। কোরানে সালাত শব্দটিই ব্যবহৃত হয়েছে। 

রমজানের উদযাপনের সঙ্গে জাকাতের যোগ রয়েছে। জাকাত হল বাধ্যতামূলক দান। এক বছরের সঞ্চিত সম্পদ বা উপার্জনের অংশ দান করাই বিধি। এক বছরের উপার্জিত বা সঞ্চিত সম্পদের ৪০ ভাগের ১ ভাগ জাকাত হিসেবে দান করা রীতি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.