Ramadan In Australia: মঙ্গলবার থেকেই রোজা শুরু...

Ramadan In Australia:কবে থেকে শুরু রমজান মাস, কবে দেখা যাবে চাঁদ-- এ নিয়ে সকলেরই কৌতূহল। অবশেষে জানা গেল, আগামী মঙ্গলবার, ১২ মার্চ থেকেই অস্ট্রেলিয়ায় পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। আজ, রবিবার অস্ট্রেলিয়ান ফতোয়া পরিষদ এ খবর জানাল।

Updated By: Mar 10, 2024, 07:30 PM IST
Ramadan In Australia: মঙ্গলবার থেকেই রোজা শুরু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কবে থেকে শুরু রমজান মাস, কবে দেখা যাবে চাঁদ-- এ নিয়ে সকলেরই কৌতূহল। অবশেষে জানা গেল, আগামী মঙ্গলবার, ১২ মার্চ থেকেই অস্ট্রেলিয়ায় পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। আজ, রবিবার অস্ট্রেলিয়ান ফতোয়া পরিষদ এ খবর জানাল।

আরও পড়ুন: Budh Shukr Gochar: বিরল! বুধ-শুক্র গোচর এই রাশির জাতক-জাতিকাদের জীবনে নিয়ে আসছে বিপুল সৌভাগ্য...

অস্ট্রেলিয়ার জাতীয় ইমাম পরিষদ জানিয়েছে, অস্ট্রেলিয়ার গ্রান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদ ও ফতোয়া পরিষদের ইমামদের দীর্ঘ আলোচনা শেষে রোজা শুরুর এ তারিখ ঘোষণা করা হল।

আজ, রবিবার অস্ট্রেলিয়ার সিডনিতে সূর্যাস্ত হবে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে। আর সন্ধ্যা ৭টা ২৩ মিনিটে শাবান মাসের চাঁদ অস্তমিত হবে। পার্থে সূর্যাস্ত হবে ৬টা ৪০ মিনিটে, শাবান মাসের চাঁদ অস্ত যাবে ৬টা ৪৬ মিনিটে। অর্থাৎ, আজ, রবিবার রমজান মাসের চাঁদ দেখা যাবে না। আগামীকাল সোমবার সিডনিতে সূর্যাস্ত হবে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১৮ মিনিটে। সূর্যাস্তের ৩৬ মিনিট পরে, অর্থাৎ, সন্ধ্যা ৭টা ৫৪ মিনিটে রমজান মাসের চাঁদ দেখা যাবে। পার্থে আগামীকাল সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৩৮ মিনিটে। এর ৪১ মিনিট পর সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে চাঁদ দেখা যাবে।

পবিত্র রমজান মাসে বিশ্বের শত শত ধর্মপ্রাণ মুসলিম রোজা পালন করেন। হিজরি বর্ষ অনুযায়ী এই দিন-তিথি নির্ণয় করা হয়। হিজরি বর্ষ গণনা করা হয় চাঁদ দেখার উপর নির্ভর করে। হিজরি মাস সাধারণত ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। সৌদি আরব-সহ মধ্য প্রাচ্যের দেশগুলিতে ১০ মার্চ হিজরির ২৯ শাবান। এদিন চাঁদ দেখা গেলে পরদিন অর্থাৎ, ১১ মার্চ থেকে এসব দেশে পবিত্র রমজান মাস শুরু হবে। তবে এবার শাবান মাস ৩০ দিনের হওয়ার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে সৌদি আরব-সহ বিশ্বের বেশির ভাগ দেশে ১২ মার্চ, মঙ্গলবার থেকে রোজা শুরুর সম্ভাবনা বেশি ছিল।

আগেই জানানো হয়েছিল, সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে ১০ মার্চ হিজরি ২৯ শাবান হলেও বাংলাদেশ-সহ এই অঞ্চলের দেশগুলিতে এর পরদিন, অর্থাৎ, ১১ মার্চ ২৯ শাবান। ১০ মার্চ গ্রিনিচ অনুযায়ী (জিএমটি) বিকেল ৫টা ২৩ মিনিটে চাঁদ উঠতে পারে। সেই হিসেবে সৌদি আরবের মক্কা নগরীতে সময় হবে রাত ৮টা ২৩ মিনিট।

আরও পড়ুন: Saturn During Holi: বিরল যোগ! দোলের আগেই শনির কৃপায় এই তিন রাশি ভেসে যাবে টাকার বন্যায়...

১০ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে শুধু প্রশান্ত মহাসাগরের অল্প কিছু এলাকায়। যেমন মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জে ও ফ্রেঞ্চ পলিনেশিয়ার কিছু এলাকা থেকে দেখা যেতে পারে। এদিন খালি চোখে মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা ও ইউরোপ থেকে চাঁদ দেখার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। যদি আকাশ পরিষ্কার থাকে, তাহলে খালি চোখে বিশ্বের বেশির ভাগ অঞ্চল থেকে আগামীকাল ১১ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলা হচ্ছে। এই হিসেবে দেখা যাচ্ছে, সৌদি আরব-সহ বেশির ভাগ দেশে রোজা শুরু হতে পারে আগামী ১২ মার্চ থেকে। আর বাংলাদেশ-সহ এ অঞ্চলের দেশগুলিতে রোজা শুরু হতে পারে, পরদিন ১৩ মার্চ থেকে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.