২ অক্টোবর দূরপাল্লার কোনও ট্রেনেই মিলবে না আমিষ খাবার!

আগামী ২ অক্টোবর কোনও দূরপাল্লার ট্রেনেই হয়তো মিলবে না কোনও আমিষ খাবার-দাবার। এমনই একটি প্রস্তাব এনেছে ভারতীয় রেল বোর্ড।

Updated By: May 21, 2018, 09:31 AM IST
২ অক্টোবর দূরপাল্লার কোনও ট্রেনেই মিলবে না আমিষ খাবার!

নিজস্ব প্রতিবেদন: যাঁদের পাতে আমিষ পদ না থাকলে মন ভরে না, তাঁরা আগামী ২ অক্টোবর, মঙ্গলবারের জন্য আগেভাগেই মানসিক প্রস্তুতি নিতে শুরু করে দিন। ওই দিন দূরে কোথাও ট্রেনে সফরের পরিকল্পনা বাতিলও করতে পারেন। তবে যাঁরা নিরামিষ খেতে ভালবাসেন বা যাঁদের আমিষ-নিরামিষ সবই চলে তাঁরা নিশ্চিন্তে ভারতের যে কোনও প্রান্তে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করতেই পারেন। কারণ, আগামী ২ অক্টোবর কোনও দূরপাল্লার ট্রেনেই হয়তো মিলবে না কোনও আমিষ খাবার-দাবার। এমনই একটি প্রস্তাব এনেছে ভারতীয় রেল বোর্ড।

আরও পড়ুন: কানপুরে বিষ মদ খেয়ে মৃত ১০, ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর

না, এটা কোনও ‘খাদ্য সচেতনতার প্রচার’ বা ‘ওয়ার্ল্ড ভেজিটেরিয়ান ডে’ উদযাপনের জন্য নয়। এই বিশেষ উদ্যোগ ১৫০তম গান্ধী জয়ন্তীর জন্য। গান্ধী জয়ন্তী উদযাপনের এই বিশেষ পরিকল্পনার কথা সম্প্রোতি ভারতীয় রেল বোর্ড একটি বিজ্ঞপ্তি জারি করে দেশের সকল ডিভিশনে জানিয়ে দিয়েছে। এই প্রস্তাব যদি পাশ হয়ে যায়, তাহলে শুধু আগামী ২ অক্টোবরেই নয়, ২০১৯ এবং ২০২০-র ২ অক্টোবরেও একই ভাবে গান্ধী জয়ন্তী উদযাপিত হবে। এমনিতেই এই বিশেষ দিনটি ‘রাষ্ট্রীয় স্বচ্ছতা দিবস’ হিসাবে পালিত হচ্ছে। ওই একই দিনেই পর পর তিন বছর ‘নিরামিষ দিবস’ পালনের কথা ভাবছে রেল বোর্ড। শুধু তাই নয়, ১২ মার্চ ২০১৯ থেকে গান্ধীজির ডান্ডি অভিযানের স্মরণে সবরমতী থেকে একটি বিশেষ ‘সল্ট রেক’ চালানোর কথাও ভাবছে ভারতীয় রেল।

তাই ২ অক্টোবর দেশের যে কোনও প্রান্ত থেকে দূরপাল্লার ট্রেনে সফরের মাধ্যমে আপনিও ১৫০তম গান্ধী জয়ন্তী উদযাপনে সামিল হতে পারেন। এখন শুধু রেল বোর্ডের প্রস্তাব পাশের অপেক্ষা।

.