দুয়ারে দীপাবলি, সোনার দাম কমল একলাফে! আজই যান...

বিশ্ব অর্থনীতিতে উচ্চ মুদ্রাস্ফীতির পরিবেশ তৈরি হয়ে রয়েছে বহুদিন ধরে এবং জিওপলিটিকাল ক্ষেত্রে ঝুঁকি থাকা সত্ত্বেও এপ্রিল থেকে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়েনি। সোনার দাম কমা ভারতীয় ক্রেতাদের জন্য ভাল ইঙ্গিত। অক্টোবরে যখন দীপাবলি, দসেরার মতো উৎসব উদযাপিত হয়, সেই সময় যারা মূল্যবান এই ধাতু কেনার কথা ভাবেন, তাদের জন্য এটা খুবই ভাল খবর।

Updated By: Oct 14, 2022, 05:05 PM IST
দুয়ারে দীপাবলি, সোনার দাম কমল একলাফে! আজই যান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত ১৮ এপ্রিল রেকর্ড উচ্চতায় পৌঁছে যায় ২ ক্যারেট সোনার দাম। প্রতি ১০ গ্রাম সোনার দাম হয় ৫৪,৩৮০ টাকা। যদিও এরপর থেকে সোনার দাম উল্লেখযোগ্যভাবে কম রয়েছে। ২০২২ সালের এপ্রিল মাসের দামের তুলনায় দিল্লিতে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ১৪ অক্টোবর হয় ৫১,১৫০ টাকা। মুম্বইতে এই দাম ৫১,০০০ টাকা এবং চেন্নাইতে দাম ৫১,৬৫০ টাকা। অন্যদিকে কলকাতায় দাম হয়েছে ৫১,০০০ টাকা। অর্থাৎ কলকাতায় ৩,০০০ টাকার বেশি কমেছে সোনার দাম।

সোনার দাম কমা ভারতীয় ক্রেতাদের জন্য ভাল ইঙ্গিত। অক্টোবরে যখন দীপাবলি, দসেরার মতো উৎসব উদযাপিত হয়, সেই সময় যারা মূল্যবান এই ধাতু কেনার কথা ভাবেন, তাদের জন্য এটা খুবই ভাল খবর। ভারতে সোনার দাম প্রায়ই বিভিন্ন বাজার এবং শহরের ভিত্তিতে পরিবর্তিত হয়। ডলারের বিপরিতে টাকার দামের পরিবর্তন, সোনার আন্তর্জাতিক মূল্য, সোনার চাহিদা, স্থানীয় কর, এবং অন্যদের আরও ফ্যাক্টরের মধ্যে সুদের হারের মতো অনেকগুলি কারণে দামের এই তারতম্য ঘটে।

আরও পড়ুন: Babies: থ্রি কমরেডস! দুটো পুঁচকে বাঘ এবং একটা শিম্পাঞ্জি...

বিশ্ব অর্থনীতিতে উচ্চ মুদ্রাস্ফীতির পরিবেশ তৈরি হয়ে রয়েছে বহুদিন ধরে এবং জিওপলিটিকাল ক্ষেত্রে ঝুঁকি থাকা সত্ত্বেও এপ্রিল থেকে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়েনি। বিশ্বব্যাপী, কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি সুদের হার বাড়িয়েছে, যা সুদ বহনকারী নির্দিষ্ট আয়ের দিকে মানুষের পছন্দ পরিবর্তিত হয়েছে কারণ সোনায় সুদ পাওয়া যায়না। মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান সুদের হার ডলার সূচককে একটি উচ্চতায় ঠেলে দিয়েছে যা অন্যদিকে সোনার দামের উপর চাপ সৃষ্টি করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.