Solar Eclipse: সংসারে মঙ্গলের জন্য গ্রহণ শেষ হলে এই কাজগুলি অবশ্যই করুন!

গ্রহণ শেষ হওয়ার পরেই ভাল করে স্নান করে নিন।

Updated By: Dec 4, 2021, 05:38 PM IST
Solar Eclipse: সংসারে মঙ্গলের জন্য গ্রহণ শেষ হলে এই কাজগুলি অবশ্যই করুন!

নিজস্ব প্রতিবেদন: গ্রহণে সাবধানে থাকাটাই কাম্য। এটা এক মহাজাগতিক ঘটনা। এ সময়ে একটু নিয়ম মেনে চলতেই হয়। এসময়ে চারিদিকে অশুভ শক্তির প্রবাহ চলে। শুভ দিয়ে সেই অপশক্তিকে রুখে দিতে হয়। 

২০২১ সালের শেষভাগে, এই ডিসেম্বরে প্রবল নেগেটিভ এনার্জির খেলা দেখা যাচ্ছে চারদিকে। করোনাভাইরাসের রমরমা স্তিমিত হওয়ার লগ্নেই এল ওমিক্রনভীতি। সঙ্গে ঘূর্ণিঝড়ের রোষানল। আর তার সঙ্গেই এই সূর্যগ্রহণের ভ্রূকুটি।

গ্রহণ চলাকালীন এবং গ্রহণ শেষ হলে কিছু কিছু আচার পালন করা ভাল। এতে সংসারের মঙ্গল হয়।

গ্রহণ চলাকালীন যেমন কোনও শুভ কাজ শুরু করতে নেই। খাদ্যগ্রহণ করতে নেই। জল পান থেকে বিরত থাকলেও ভাল। ঘুমনো অনুচিত। পুজোর অনুষ্ঠান আয়োজন না করাই শ্রেয় ইত্যাদি।

গ্রহণের অশুভ প্রভাব কাটানোর জন্য বলা হয় যাঁরা দীক্ষিত তাঁরা গ্রহণকালে তাঁদের নিজ নিজ ইষ্টদেবের মন্ত্র জপ করতে থাকুন। আর যাঁরা দীক্ষিত নন, তাঁরা তাঁদের প্রিয় দেবতার নাম স্মরণমনন করতে পারেন, করতে পারেন নাম সংকীর্তনও। সূর্য গ্রহণকালে প্রায় সব কাজই নিষিদ্ধ। তবে এরই মধ্যে দানধ্যান করা খুব শুভ বলে মনে করা হয়। তাই করতে পারেন দানকার্য। 

তবে গ্রহণ শেষ হলেই আবার যথারীতি সাময়িক স্থগিত থাকা সব কাজ যেন শুরু করে দেবেন না! এতে অমঙ্গলের আশঙ্কা থাকে। গ্রহণ শেষ হলে সবার আগে ঘর পরিষ্কার করে নিন। ঘরবাড়ি্ সেই অর্থে অপরিষ্কার না থাকলেও পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতি নজর দিন। এটা আর কিছু নয়, এতক্ষণ যে নেতিবাচক তরঙ্গ বয়ে গিয়েছে তার থেকে বেরিয়ে আসার প্রস্তুতি। এবং শুধু গৃহশুচি করাই নয়, নিজেকেও শুচি করুন। গ্রহণ শেষ হওয়ার পরেই ভাল করে স্নান করে নিন। তারপর যাঁদের ঘরে গঙ্গাজল থাকে গ্রহণের পরে তাঁরা তা ঘরবাড়ির সর্বত্র ছিটিয়ে দিন। কেটে যাবে সমস্ত অমঙ্গল। 

এমনিতেই যে কোনও গ্রহণে নানা কুপ্রভাব পড়ে গ্রহরাশির সংস্থানের উপরে, সাধারণ মানুষের জীবন ও কর্মের উপরেও। বিভিন্ন রাশির উপর সূর্য নক্ষত্র ও চাঁদের গভীর প্রভাব থাকেই। সেই প্রভাব যাতে নেতিবাচক না হয়ে পড়ে সেদিকে খেয়াল রাখাটাই এসময়ে দরকার।  

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Solar Eclipse: সূর্যগ্রহণ চলছে; এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না! হতে পারে অমঙ্গল!

.