Pradosh Vrat: সোমবারই অতি বিশেষ তিথিযোগ! জেনে নিন জীবনে সৌভাগ্য আনতে কী করতে হবে...

Som Pradosh Vrat: প্রদোষ ব্রত খুবই বিশিষ্ট এক ব্রত। প্রদোষ ব্রত দুবার আসে-- কৃষ্ণ পক্ষে, শুক্ল পক্ষে। এই ব্রতে শিবের পুজো করা বিধি। এদিন শিবের রুদ্রাভিষেক করা হয়। প্রদোষ হল দিনের বিশেষ মুহূর্ত। সন্ধের একেবারে প্রথমভাগ প্রদোষ।

Updated By: Apr 16, 2023, 02:49 PM IST
Pradosh Vrat: সোমবারই অতি বিশেষ তিথিযোগ! জেনে নিন জীবনে সৌভাগ্য আনতে কী করতে হবে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রদোষ ব্রত বা সোম প্রদোষ ব্রত খুবই বিশিষ্ট একটি ব্রত। প্রদোষ ব্রত দুবার আসে-- কৃষ্ণ পক্ষে, শুক্ল পক্ষে। দুটি পক্ষেই ত্রয়োদশী তিথিতে উপবাস। যদি প্রদোষ তিথি সোমবার পড়ে তবে সেটাকে বলে, সোম প্রদোষ ব্রত, যখন এটি মঙ্গলবার পড়ে তখন বলে ভূমা প্রদোষ, শনিবারে পড়লে নাম হয় শনি প্রদোষ। সূর্যাস্তের হিসেবেই এই উপবাস। 

এই ব্রতে শিবের পুজো করা বিধি। সূর্যাস্তের আগের ৪৫ মিনিট এবং পরের ৪৫ মিনিট-- এই সময়পর্বই পুজোর জন্য খুব গুরুত্বপূর্ণ।   

আরও পড়ুন: Mesh Sankranti: নববর্ষে বিরল যোগ! সূর্য মেষ রাশিতে প্রবেশ করলেই বিপুল লক্ষ্মীলাভ কয়েকটি রাশির...

সোম প্রদোষ ব্রত:

আগামী কাল সোমবার। তাই আগামী কাল ১৭ এপ্রিল যে প্রদোষ ব্রত, তা সোম প্রদোষ ব্রত নামে পরিচিত। আগামী কাল ১৭ এপ্রিল বিকেল ৩টে ৪৬ মিনিটে পড়ছে এই তিথি, থাকছে পরদিন ১৮ এপ্রিল ১টা ২৭ মিনিট পর্যন্ত। 

এর ঠিক আগের প্রদোষ ব্রতের তিথি ছিল ৩ এপ্রিল। সেদিন সোমবারই ছিল। ফলে, সেটি ছিল সোমপ্রদোষ ব্রত। আগামী কালের পরের প্রদোষ ব্রতটি পড়ছে ৩ মে। সেদিন অবশ্য বুধবার। এ ছাড়া আগামী বছর জুড়ে আরও বেশ কয়েকটি প্রদোষ তিথি পড়ছে।

আরও পড়ুন: Lucky Colours: নববর্ষে কামাল করবে রং-ই! জেনে নিন কোন রাশির জন্য কোন রং শুভ, কোনটা আনবে টাকা...

এদিন শিবের পুজো বিধি। শিবের বিশেষ পুজোর সঙ্গে থাকে বিশেষ আরতি। সঙ্গে বিশেষ মন্ত্রোচ্চারণ। এদিন পুজো ও আরতির সঙ্গে থাকে মহামৃত্যুঞ্জয় মন্ত্র উচ্চারণ। এ ছাড়াও ওঁ নমঃ শিবায়ঃ মন্ত্র বা নির্বাণষটকম মন্ত্রোচ্চারণ এই দিনের পুজোয় বিশেষ করে ব্যবহৃত হয়।

এই ব্রতের বিশেষ ধর্মীয় গুরুত্ব রয়েছে। এদিন শুধু শিব নয় অবশ্য, পাশাপাশি পার্বতীর পুজোও বিধি। এদিন শিবের রুদ্রাভিষেক করা হয়। কথিত, অসুরের অত্যাচারে তাপিত পীড়িত দেবতাগণ একদিন শিবের কাছে এ নিয়ে দরবার করতে যান। তাঁরা শিব-পার্বতীর কাছে গিয়েছিলেন একেবারে প্রদোষ মুহূর্তে। প্রদোষ হল দিনের বিশেষ মুহূর্ত। সন্ধের একেবারে প্রথমভাগ হল প্রদোষ। শিব সেদিন দেবতাদের প্রার্থনা মঞ্জুর করেছিলেন। তাই বিশ্বাস এই বিশেষ দিনে বিশেষ সময়ে শিবের কাছে যা প্রার্থনা করা হয়, তা পূর্ণ হয়। তাই ব্রতটির এত গুরুত্ব। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.