এই আজব নেশাই এখন বিশ্বের সবথেকে জনপ্রিয় নেশার তালিকায় ৭ নম্বরে!

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় মাদক কোনগুলো‌? ‌বিশ্বের ৫০টি দেশে করা এই সমীক্ষায় হেরোইন, সিগারেট, মদ্যপান, গাঁজার পাশাপাশি উঠে এল লাফিং গ্যাসের নামও!‌ দেখা গিয়েছে, জনপ্রিয় নেশার তালিকায় সাত নম্বরে রয়েছে এই লাফিং গ্যাস। ইউরোপে ৩৮ শতাংশ মানুষই গতবছরে লাফিং গ্যাসের নেশা করেছেন। চেতনানাশক ওষুধ হিসাবে দীর্ঘদিন ধরেই নাইট্রাস অক্সাইড অর্থাৎ লাফিং গ্যাস ব্যবহার করা হচ্ছে। এই গ্যাস প্রাথমিকভাবে হাসির অনুভূতি জাগালেও পরে চেতনা লোপ করতে সাহায্য করে।

Updated By: Jun 21, 2016, 10:57 AM IST
এই আজব নেশাই এখন বিশ্বের সবথেকে জনপ্রিয় নেশার তালিকায় ৭ নম্বরে!

ওয়েব ডেস্ক: পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় মাদক কোনগুলো‌? ‌বিশ্বের ৫০টি দেশে করা এই সমীক্ষায় হেরোইন, সিগারেট, মদ্যপান, গাঁজার পাশাপাশি উঠে এল লাফিং গ্যাসের নামও!‌ দেখা গিয়েছে, জনপ্রিয় নেশার তালিকায় সাত নম্বরে রয়েছে এই লাফিং গ্যাস। ইউরোপে ৩৮ শতাংশ মানুষই গতবছরে লাফিং গ্যাসের নেশা করেছেন। চেতনানাশক ওষুধ হিসাবে দীর্ঘদিন ধরেই নাইট্রাস অক্সাইড অর্থাৎ লাফিং গ্যাস ব্যবহার করা হচ্ছে। এই গ্যাস প্রাথমিকভাবে হাসির অনুভূতি জাগালেও পরে চেতনা লোপ করতে সাহায্য করে।

নেশার অনুভূতিও তৈরি হয়। আইনি নিষেধাজ্ঞা না থাকায় ইউরোপের বিভিন্ন জায়গায় বাল্বের মতো আকারের কাচের পাত্রে রমরমিয়ে বিক্রি হয় এই বর্ণহীন মিষ্টি গন্ধের গ্যাস। চাহিদাও হু-‌হু করে বাড়ছে। বিশেষত যাঁরা নিয়মিত নাইটক্লাবে যান, তাঁদের মধ্যে লাফিং গ্যাসের দারুণ জনপ্রিয়তা রয়েছে। এদিকে বেলজিয়ামের পুলিস জানিয়েছেন, বিশৃঙ্খল জনতাকে ছত্রভঙ্গ করতে এবার লাফিং গ্যাস ব্যবহার করার কথাও ভাবছেন তাঁরা।‌‌‌

.