এ ছবি কেমন ছবি? বাস্তব থেকে অতি বাস্তবের জগতে "ফটোগ্রাফি অ্যান্ড বেয়ন্ড"

ফটো মন্তাজ। ডিজিটাল ফটো পেইন্টিং। অলটার ফটো। ছবি তোলা ও ছবি আঁকার শিল্পকে এক ক্যানভাসে নিয়ে এল "ফটোগ্রাফি অ্যান্ড বেয়ন্ড'। ছবি তোলা থেকে কি করে ছবির বাইরে যাওয়া যায় সেই পথ দেখালেন ডঃ কল্লোল ত্রিপাঠি, চন্দন দে,ডঃ বিবেক স্মরণ পাল, শ্যামল কুমার সাহা। এক কথায় যাকে বলা যায় সুররিয়ালিজম। বাস্তবের থেকে অতি বাস্তবের পথে শিল্পকে ভাবা। "ফটোগ্রাফি অ্যান্ড বেয়ন্ড' এর মূল ভাবনা "ব্রেক দ্য বাউন্ডারি বিটউইন পেইন্টিং অ্যান্ড ফটোগ্রাফি'। অর্থাৎ একসাথে চলুক ফটোগ্রাফি আর পেইন্টিং।  

Updated By: Feb 22, 2015, 09:32 PM IST
এ ছবি কেমন ছবি? বাস্তব থেকে অতি বাস্তবের জগতে "ফটোগ্রাফি অ্যান্ড বেয়ন্ড"

কলকাতা: ফটো মন্তাজ। ডিজিটাল ফটো পেইন্টিং। অলটার ফটো। ছবি তোলা ও ছবি আঁকার শিল্পকে এক ক্যানভাসে নিয়ে এল "ফটোগ্রাফি অ্যান্ড বেয়ন্ড'। ছবি তোলা থেকে কি করে ছবির বাইরে যাওয়া যায় সেই পথ দেখালেন ডঃ কল্লোল ত্রিপাঠি, চন্দন দে,ডঃ বিবেক স্মরণ পাল, শ্যামল কুমার সাহা। এক কথায় যাকে বলা যায় সুররিয়ালিজম। বাস্তবের থেকে অতি বাস্তবের পথে শিল্পকে ভাবা। "ফটোগ্রাফি অ্যান্ড বেয়ন্ড' এর মূল ভাবনা "ব্রেক দ্য বাউন্ডারি বিটউইন পেইন্টিং অ্যান্ড ফটোগ্রাফি'। অর্থাৎ একসাথে চলুক ফটোগ্রাফি আর পেইন্টিং।  

ছবি আঁকা ও ছবি তোলার ভাবনাকে একসূত্রে মিলিয়ে দিয়ে নতুন এক আবিষ্কারের খোঁজ দিলেন  চার ছবি প্রেমী। "ডিজিটাল এরা' তে এসে পেইন্টিং এর সঙ্গে ছবি মিশিয়ে দেওয়ার যে শিল্প, অথবা ছবির সঙ্গে পেইন্টিং কে মিলিয়ে দেওয়ার  সেই ভাবনা চিন্তা থেকে নতুন কিছু করার চেষ্টাই উঠে এল এই চিত্র প্রদর্শনীতে।

রবীন্দ্র সরোবরের কাছে "গ্যালারি গোল্ড' প্রদর্শনীশালায় ৩ দিন ধরে চলল চিত্র প্রদর্শনী। ছবির খুব ভালো সাড়া মিলেছে বলে জানিয়েছেন উদ্যোক্তরা। বিদেশে যে ধরনের শিল্প ভাবনা নিয়ে কাজ হয়েছে কলকাতায় তা প্রথমবার। ডাক্তার বাবুরা যে শুধু ছুরি কাঁচিতে বিশেষজ্ঞ নন, ক্যামেরা আর ছবির ভাষাও বেশ আয়ত্তে এনেছেন, তা তাদের ছবি দেখলেই বোঝা যায়। ক্যানডিড ছবিতে রাষ্ট্রীয় সম্মানে সম্মানিত হয়েছে, এমন ছবিও প্রদর্শনীতে রাখা হয়েছে।

"তথাকথিত ছবি থেকে ছবি তোলার জায়গাকে আরও কতটা ব্যাপক পরিসরে নিয়ে যাওয়া যায়, তাঁর চেষ্টা করেছি', মন্তব্য ডঃ কল্লোল ত্রিপাঠির। তিনি আরও বলেন, "পেইন্টিং-এর ধারণাকে আরও নতুনভাবে আবিষ্কার করার সুযোগ যখন রয়েছে, তাহলে তাঁর ব্যবহার কেন করব না? ক্লোন করে করে ফটো পেইন্ট করা যায়। অয়েল, ওয়াটার কালারেও এই  পেইন্টিং করা যায়।  চারকোল দিয়েও ছবির স্বরূপ পরিবর্তন করে নতুন এক ছবি তৈরি করা সম্ভব।' ডার্ক রুমে সব সম্ভব হয়নি, আজ প্রযুক্তি অনেক কিছু করার সুযোগ করে দিয়েছে এমনটাই মত  ডঃ  ত্রিপাঠির।  

 

.