ফোনে ভূতুড়ে নম্বর থেকে কল আসছে! সাবধান হ্যাকরাদের কীর্তি হতে পারে

আপনার ফোনে কী প্রায়ই অচেনা নম্বর থেকে মিসড কল আসছে? আপনি ফোনটা রিসিভ করার আগেই কেটে যাচ্ছে কলটা? অনেকেরই অভিজ্ঞতা কিন্তু এমনই। আসলে আন্তর্জাতিক অচেনা নম্বর থেকে  আসছে ওই ফোনগুলি। নম্বর শুরু হচ্ছে + ৪৪ অথবা ২৪৫৪০  এই ধরণের নম্বর দিয়ে। বিশেষজ্ঞরা বলছেন এগুলো সবই 'প্র্যাঙ্ক কল'। এই শহরেরই বাসিন্দা গল্ফগ্রীনের অয়ন চ্যাটার্জি সম্প্রতি এমন একটা ফোন পান। কী ছিল তার অভিজ্ঞতা শুনুন, ক দিন আগে রাতে ফোন আসে অয়নের কাছে। কিন্তু সেই ফোন ধরতে পারেননি তিনি। পরে দেখেন অচেনা অদ্ভুত এক নম্বর থেকে ওই ফোন আসে। খোঁজ নিয়ে তিনি দেখেন ওই নম্বরের বিরুদ্ধে অনেক অভিযোগ ইন্টারনেটে রয়েছে।  

Updated By: Feb 19, 2015, 12:41 PM IST

ওয়েব ডেস্ক: আপনার ফোনে কী প্রায়ই অচেনা নম্বর থেকে মিসড কল আসছে? আপনি ফোনটা রিসিভ করার আগেই কেটে যাচ্ছে কলটা? অনেকেরই অভিজ্ঞতা কিন্তু এমনই। আসলে আন্তর্জাতিক অচেনা নম্বর থেকে  আসছে ওই ফোনগুলি। নম্বর শুরু হচ্ছে + ৪৪ অথবা ২৪৫৪০  এই ধরণের নম্বর দিয়ে। বিশেষজ্ঞরা বলছেন এগুলো সবই 'প্র্যাঙ্ক কল'। এই শহরেরই বাসিন্দা গল্ফগ্রীনের অয়ন চ্যাটার্জি সম্প্রতি এমন একটা ফোন পান। কী ছিল তার অভিজ্ঞতা শুনুন, ক দিন আগে রাতে ফোন আসে অয়নের কাছে। কিন্তু সেই ফোন ধরতে পারেননি তিনি। পরে দেখেন অচেনা অদ্ভুত এক নম্বর থেকে ওই ফোন আসে। খোঁজ নিয়ে তিনি দেখেন ওই নম্বরের বিরুদ্ধে অনেক অভিযোগ ইন্টারনেটে রয়েছে।  

কেন আসছে এই ধরণের ফোন? আসলে এই ধরনের উড়ো ফোনের পিছনে উদ্দেশ্য অনেক বড়। হ্যাকাররা চেষ্টা করছে ফোনের IMEI নম্বর চুরি করার। শুধু ফোনে নয়, হোয়াটস অ্যাপ, ইমেলে, অ্যাপ্‌সের মাধ্যমেও হচ্ছে হ্যাকিং।

দেশের মধ্যে প্রথম ওয়াইফাই সিটি হয়েছে কলকাতা। যার সঙ্গেই বাড়ছে ইন্টারনেটে অপরাধের প্রবণতা। গত বুধবার কলকাতা পুলিসের সদর দফতরে একটি সেমিনারে তামাম আইপিএস অফিসারদের সাইবার নিরাপত্তা নিয়ে ক্লাস নিলেন ২৩ বছরের যুবক সাকেত মোদী। সাকেত কলকাতার ছেলে। কর্মসূত্রে দিল্লিতে থাকে। সাইবার সিকিউরিটি সংক্রান্ত একটি বেসরকারি সংস্থার CEO, তেইশ বছরের এই সাকেত। Exclusive সাক্ষাতকারে ২৪ ঘণ্টার মুখোমুখি সাকেত।

সাইবার ক্রাইমের বাড়বাড়ন্তের কথা তো শুনলেন। আশঙ্কা তৈরি হচ্ছে স্মার্ট ফোনের দৌলতে হ্যাকাররা আপনার গোপন তথ্য হাতিয়ে নিতে পারে? না। অতটা চিন্তিত হওয়ারও কিছু নেই। কারণ হ্যাকারদের কুদৃষ্টি থেকে রক্ষা পেতে ইতিমধ্যেই বাজারে এসেছে বেশ কয়েকটি প্রিভেনটিভ অ্যাপস। শুনে নিই এবিষয়ে সাইবার বিশেষজ্ঞ সাকেত মোদীর  পরামর্শ।

পরামর্শ হিসাবে তিনি বলেন, 'আনহ্যাক' সহ নানা অ্যান্টি হ্যাকিং অ্যাপস ব্যবহার করে হ্যাকিং রোখা।

.