Price hike: টানা ৬ দিন বাড়ল তেলের দাম, দেখে নিন কত হল আপনার শহরে

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের হিসাব অনুসারে, পেট্রোল এবং ডিজেলের দাম ৩৫ পয়সা বেড়েছে

Updated By: Nov 1, 2021, 12:32 PM IST
Price hike: টানা ৬ দিন বাড়ল তেলের দাম, দেখে নিন কত হল আপনার শহরে

নিজস্ব প্রতিবেদন: সোমবার, জ্বালানির দাম বাড়ল টানা ষষ্ঠ দিন বেড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। দেশের রাজধানী দিল্লিতে, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের হিসাব অনুসারে, পেট্রোল এবং ডিজেলের দাম ৩৫ পয়সা বেড়ে যথাক্রমে ১০৯.৬৯ টাকা এবং ৯৮.৪২ টাকা প্রতি লিটার হয়েছে।

কলকাতায় পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১১০.১৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম হয়েছে ১০১.৫৬ টাকা প্রতি লিটার। মুম্বাইতে, এখন এক লিটার পেট্রোলের দাম ১১৫.৫০ টাকা, এবং ডিজেলের দাম ১০৬.৬২ টাকা প্রতি লিটার। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার-মার্কে ১০৬ টাকার উপরে চলে গেছে এবং বর্তমানে প্রতি লিটার ১০৬.৩৫ টাকায় বিক্রি হচ্ছে। ডিজেলের দাম দাঁড়িয়েছে ১০২.৫৯ টাকা। রাষ্ট্র-চালিত তেল শোধনাগারের হিসাব অনুসারে, চারটি মেট্রো শহরের মধ্যে, মুম্বাইতে জ্বালানীর দাম সবথেকে বেশি। মূল্য সংযোজন কর বা VAT-র কারণে বিভিন্ন রাজ্যে জ্বালানির দাম আলাদা হয়।

আরও পড়ুন: আবার বাড়ল LPG-র দাম, এবার একধাক্কায় ২৬৬ টাকা

এয়ারলাইন্সের কাছে যে দামে এভিয়েশন টারবাইন ফুয়েল (ATF অথবা jet fuel) বিক্রি করা হয় তার থেকে পেট্রোলের দাম এখন ৩২.৭৯ শতাংশ বেশি। দিল্লিতে ATF-এর দাম প্রতি কিলো লিটার ৮২,৬৩৮.৭৯ বা প্রায় ৮২.৬ টাকা প্রতি লিটার।

ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্র-চালিত তেল শোধনাগারগুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং টাকা ও ডলারের বিনিময় হার বিবেচনা করে প্রতিদিন জ্বালানির দাম সংশোধন করে। পেট্রোল এবং ডিজেলের দামে যে কোনও পরিবর্তন প্রতিদিন সকাল ৬ টা থেকে কার্যকর হয়।

তেলের দাম বিশ্বজুড়ে কমে যায় যখন চিন জানায় যে তারা সরবরাহ বাড়ানোর জন্য গ্যাসোলিন এবং ডিজেলের রিজার্ভ প্রকাশ করেছে। ব্রেন্ট ক্রুড ফিউচার ২০ সেন্ট বা ০.২ শতাংশ কমে ব্যারেল প্রতি ৮৩.৫২ ডলার হয়েছে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (WTI) অপরিশোধিত ফিউচার ৩৭ সেন্ট বা ০.৪ শতাংশ হ্রাস পেয়ে ব্যারেল প্রতি ৮৩.২০ ডলারে নেমেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.