Personal Loan: জেনে নিন ব্যক্তিগত ঋণ পাওয়ার জন্য যোগ্যতম হয়ে ওঠার উপায়

আসুন জেনে নেওয়া যাক ব্যক্তিগত ঋণ বা Personal Loan পাওয়ার জন্য যোগ্যতম হয়ে ওঠার কতগুলি সহজ উপায় বা শর্ত...

Updated By: Nov 28, 2019, 12:38 PM IST
Personal Loan: জেনে নিন ব্যক্তিগত ঋণ পাওয়ার জন্য যোগ্যতম হয়ে ওঠার উপায়

নিজস্ব প্রতিবেদন: বিভিন্ন কারণে নানা প্রয়োজনে আমরা কোনও ব্যাঙ্ক বা নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থার থেকে ঋণ নিয়ে থাকি। এর মধ্যে ব্যক্তিগত প্রয়োজনে (যেমন, চিকিত্সার প্রয়োজনে, বিয়ে বা কোনও পারিবারিক অনুষ্ঠানের কারণে এমন কী বিদেশ ভ্রমণের জন্যেও) ব্যক্তিগত ঋণ বা Personal Loan নেওয়া হয়। বাইক বা গাড়ি কেনার জন্য ঋণ, বাড়ি কেনা বা মেরামতির জন্য গৃহঋণ রয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রেই ঋণের আবেদন নাকচ হয়ে যায়। আপনি কী পরিমাণ টাকা ঋণ হিসাবে পেতে পারেন বা আপনি কখন যোগ্যতম হয়ে উঠবেন, তা নির্ভর করে কতগুলি শর্তের উপর নির্ভর করে। আসুন জেনে নেওয়া যাক ব্যক্তিগত ঋণ পাওয়ার জন্য যোগ্যতম হয়ে ওঠার কতগুলি সহজ উপায় বা শর্ত...

১) ক্রেডিট স্কোর: ঋণ গ্রহীতার আগে নেওয়া ঋণ পরিশোধের ইতিহাস ও তাঁর ঋণ পরিশোধের ক্ষমতার মূল্যায়নের ফলাফলা হল ক্রেডিট স্কোর। এ ক্ষেত্রে ক্রেডিট কার্ডের বকেয়া বা পূর্ববর্তী ঋণের মাসিক কিস্তি সময় মতো মিটিয়ে দেওয়া হচ্ছে কিনা তা বিচার করা হয়। মনে রাখবেন, একবার ‘লেট পেমেন্ট’ হলেও তা ক্রেডিট স্কোর কমিয়ে দেয়। ফলে ঋণ পাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। এই ক্রেডিট স্কোর যত ভাল হবে, ঋণের আবেদনে অনুমোদন পাওয়ার সম্ভাবনাও তত বেড়ে যাবে।

২) ডিটিআই অনুপাত: ঋণ পরিশোধের জন্য দেওয়া মাসিক কিস্তি এবং ঋণ গ্রহীতার মাসিক রোজগারের অনুপাতকে ডিটিআই অনুপাত বলা হয়। মনে রাখবেন, কোনও ঋণের মাসিক কিস্তির পরিমাণ যেন ঋণ গ্রহীতার মোট রোজগারের ৪০ শতাংশের বেশি না হয়। ঋণ দেওয়ার ক্ষেত্রে এই বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়।

আরও পড়ুন: ওজন দ্রুত কমাতে চান? নিয়মিত পাতে রাখুন এই ৮ রকম মশলা

৩) স্থায়ী চাকরি: কোনও ঋণের জন্য আবেদনকারীর আয় ঋণের অনুমোদন পাওয়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। কোনও ঋণের অনুমোদন দেওয়ার আগে ঋণগ্রহীতার ঋণ শোধ করার সামর্থ বুঝে নেওয়া হয় তাঁর উপার্জনের ধরন দেখে। অস্থায়ী চাকরির ক্ষেত্রে ঋণ শোধ করার সামর্থ বা সম্ভাবনা বেশ ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়।

৪) একাধিক ঋণের আবেদন: ঘন ঘন ঋণের আবেদন করা থেকে বিরত থাকা উচিত। কারণ, ঘন ঘন একাধিক ঋণের আবেদন ক্রেডিট স্কোর কমিয়ে দেয়। তাছাড়া, ঘন ঘন ঋণের আবেদনের ফলে আবেদনকারীর আর্থিক সমস্যার দিকটিও প্রকাশ পায় যা তাঁর ঋণের আবেদনে অনুমোদন পাওয়ার সম্ভাবনা কমিয়ে দিতে পারে।

.