International Mother Language Day: বিশ্বে এই ভাষায় কথা বলতেন একজন মহিলাই, মাতৃভাষা দিবসে রইল অবাক করা তথ্য

 এমন একটি ভাষা রয়েছে যা বিশ্বের কেউই জানতেন না, এক মহিলা ছাড়া। আর এই মহিলার মৃত্যুর সঙ্গে সঙ্গে এই ভাষাটিও পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে।

Updated By: Feb 21, 2022, 09:28 PM IST
International Mother Language Day: বিশ্বে এই ভাষায় কথা বলতেন একজন মহিলাই, মাতৃভাষা দিবসে রইল অবাক করা তথ্য
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আজ মাতৃভাষা দিবস (International Mother Language Day)। বিশ্বজুড়েই পালিত হচ্ছে এই দিনটি। বিশ্বজুড়ে নানা ভাষা রয়েছে। কিন্তু এমন একটি ভাষা রয়েছে যা বিশ্বের কেউই জানতেন না, এক মহিলা ছাড়া। আর এই মহিলার মৃত্যুর সঙ্গে সঙ্গে এই ভাষাটিও পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে। ক্রিস্টিনা ক্যাল্ডেরন নামের এক আদিবাসী ইয়াগান (Yamana language ) সম্প্রদায়ের ইয়ামানা ভাষা আয়ত্ত করেছিলেন। যদিও তা এখন বিলুপ্ত হতে চলেছে। ২০০৩ সালে তার বোনের মৃত্যুর পর, তিনি ছিলেন বিশ্বের শেষ ব্যক্তি যিনি এই ভাষায় কথা বলতে পারতেন।

এই ভাষাটিকে বাঁচিয়ে রাখার জন্য ক্রিস্টিনা একটি অভিধানও তৈরি করেছিলেন। যেটিকে স্প্যানিশ সহ অন্যান্য বেশ কয়েকটি ভাষায় অনুবাদ করা হয়েছিল। কিন্তু অভিধান থাকলেও এই ভাষার বলার লোক নেই। ক্রিস্টিনার মেয়ে নিজেও স্বীকার করেছেন যে তাঁর মায়ের মৃত্যুর সঙ্গে সঙ্গে ইয়ামানা ভাষা ও সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। দক্ষিণ চিলির এই ভাষা একেবারেই অল্পশ্রুত। যদিও ইয়াগান সম্প্রদায়ের অনেকে বেঁচে আছেন এখনও। কিন্তু তারা কেউই মাতৃভাষায় কথা বলে না। তাদের পরবর্তী প্রজন্মও এই ভাষায় কথা বলা ছেড়ে দিয়েছে।

ইয়াগান সংস্কৃতির অন্যতম ধারক ও বাহক ছিলেন ক্রিস্টিনা। রাষ্ট্রসংঘের ইতিহাস ঐতিহ্য সংস্থা ইউনেস্কো বলছে, বিশ্ব থেকে প্রতি দুই সপ্তাহে হারিয়ে যাচ্ছে একটি করে ভাষা। ক্রিস্টিনার মৃত্যুতে তেমন করে নিশ্চিহ্নের পথে ইয়ামানা।

আরও পড়ুন, Maha Shivratri: মহা শিবরাত্রিতে জল এবং বেলপাতা নিবেদন করলে কেন প্রসন্ন হন শিব?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.