PF সদস্যের মনোনীত ব্যক্তি পাবেন ৭ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা, জানুন কীভাবে

EPFO টুইট করে জানিয়েছে চাকরিতে থাকাকালীন কোনো কর্মীর মৃত্যু হলে সেক্ষেত্রে নমিনি ৭ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা পাবেন।

Updated By: Oct 18, 2021, 01:39 PM IST
PF সদস্যের মনোনীত ব্যক্তি পাবেন ৭ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা, জানুন কীভাবে

নিজস্ব প্রতিবেদন: কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) কর্মচারীদের আমানত লিংকড ইন্স্যুরেন্স স্কিম (EDLI) দিচ্ছে। এই সামাজিক নিরাপত্তা যোজনার অধীনে EDLI গ্রাহকদের চাকরিতে থাকাকালীন মৃত্যুর ঘটনা ঘটলে, তার জীবিত এবং নির্ভরশীল পরিবারের সদস্যরা EDLI- এর সুবিধা গ্রহণের যোগ্য। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়েছে বর্তমানে, EDLI স্কিমের অধীনে, কর্মীর মৃত্যুর ক্ষেত্রে যে সুবিধাগুলি দেওয়া হয় সেগুলি হল ন্যূনতম চাকরির সীমা ছাড়াই গ্র্যাচুইটি প্রদান, EPF & MP আইনের বিধান অনুসারে পারিবারিক পেনশন প্রদান, শ্রমিক অসুস্থ হয়ে পড়লে এবং অফিসে উপস্থিত হতে না পারলে বছরে ৯১ দিন অবধি মজুরির ৭০ শতাংশ মাইনের সুবিধা প্রদান।

আরও পড়ুন: Vegetable Price Hike: সবজি-ফলের অগ্নিমূল্যে নাজেহাল আমজনতা, জেনে নিন আজকের বাজারদর

EPFO টুইট করে জানিয়েছে চাকরিতে থাকাকালীন কোনো কর্মীর মৃত্যু হলে সেক্ষেত্রে নমিনি ৭ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা পাবেন। EPFO আরও জানিয়েছে, যদি মৃত সদস্য তার মৃত্যুর আগে ১২ মাস পর্যন্ত অবিরত চাকরি করে থাকেন তবে ২.৫ লক্ষ টাকার ন্যূনতম সুবিধা নিশ্চিত। নিয়োগকর্তার ন্যূনতম অবদান কর্মচারীদের মাসিক মজুরির ০.৫ শতাংশ, এই সুবিধা পাবেন ১৫,০০০ টাকা পর্যন্ত মজুরির কর্মীরা। এই ক্ষেত্রে কর্মীকে তার মাইনে থেকে কোনও অবদান রাখতে হবে না। PF-ভুক্ত সদস্যরা নিজে থেকেই EDLI-র সদস্য হয়ে যাবেন। 

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের মতে, আগামী ৩ বছরে, অ্যাকচুয়ারিতে অনুমান করা হয়েছে যে যোগ্য পরিবারের সদস্যরা ২০২১-২২ থেকে ২০২৩-২৪ বছরে EDLI তহবিল থেকে ২,১৮৫ কোটি টাকার অতিরিক্ত সুবিধা পাবেন। এই স্কিমের আওতায়, কর্মীর মৃত্যুর কারণে সুবিধার দাবির সংখ্যা প্রতি বছর প্রায় ৫০,০০০ পরিবার বলে অনুমান করা হয়েছে, যার মধ্যে কোভিডের কারণে প্রায় ১০,০০০ শ্রমিকের আনুমানিক অতিরিক্ত মৃত্যুর হিসাব বিবেচনা করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Tags:
.