১ সেপ্টেম্বর থেকে এই পরিষেবা বিনামূল্যে আর পাবেন না রেলযাত্রীরা!

ডিজিট্যাল লেনদেনে যাত্রীদের আকর্ষণ বাড়াতে অনলাইন টিকিট বুকিংয়ে এই বিশেষ সুবিধা চালু করেছিল রেল।

Updated By: Aug 19, 2018, 09:38 AM IST
১ সেপ্টেম্বর থেকে এই পরিষেবা বিনামূল্যে আর পাবেন না রেলযাত্রীরা!

নিজস্ব প্রতিবেদন: ২০১৭-র ডিসেম্বর থেকে অনলাইনে টিকিট বুকিং-এর ক্ষেত্রে যাত্রীদের বিনামূল্যে বিমার সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছিল IRCTC। ডিজিট্যাল লেনদেনে যাত্রীদের আকর্ষণ বাড়াতে অনলাইন টিকিট বুকিংয়ে এই বিশেষ সুবিধা চালু করেছিল রেল। এই সুবিধায় অনলাইনে টিকিট কাটলেই এই বিমার জন্য অন্তর্ভুক্ত হয়ে যেত যাত্রীদের নাম আর এর জন্য যাত্রীদের আলাদা কোনও চার্জ দিতে হত না। তবে এ বার থেকে বিমার এই বিশেষ সুবিধাটি যাত্রীদের জন্য ঐচ্ছিক হতে চলেছে। শুধু তাই নয়, যে সকল যাত্রী বিমার এই সুবিধা পেতে ইচ্ছুক, তাঁদের টিকিট বুকিংয়ের সময় গুণতে হবে এর অতিরিক্ত চার্জ। কারণ, ১ সেপ্টেম্বর থেকে ই-টিকিটে ফ্রি ট্রাভেল ইনসিওরেন্সের পরিষেবা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: গোয়ার সমুদ্রতটে স্বাধীনতা দিবস থেকে নিষিদ্ধ মদ্যপান

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী, ট্রেনে ভ্রমণের সময় কোনও অনভিপ্রেত ঘটনা ঘটলে এই বিমার মাধ্যমে ক্ষতিপূরণ পাওয়ার সুযোগ থাকত যাত্রীদের কাছে। কিন্তু ১ সেপ্টেম্বর থেকে অনলাইনে টিকিট বুকিংয়ের সময় আর বিনামূল্যে দুর্ঘটনা বিমা পাবেন না যাত্রীরা।

IRCTC-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ১ সেপ্টেম্বর থেকে দুর্ঘটনা বিমার সুবিধে নিতে হলে টিকিটের সঙ্গে যাত্রীদের অতিরিক্ত ৯২ পয়সা দিতে হবে। ট্যাক্স নিয়ে সেই চার্জ দাঁড়াতে পারে মোটামুটি ১ টাকার কাছাকাছি। তবে ৫ বছরের কম বয়সী শিশুরা এই বিমার অর্ন্তভুক্ত নয়।

আরও পড়ুন: ১০ কোটি পরিবার বিনামূল্যে পাবে বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা!

রেলের নিয়মানুযায়ী, এই বিমার আওতায় সর্বোচ্চ ১০ লক্ষ টাকা দেওয়া হয়। ট্রেনে ভ্রমণের সময় কোনও দুর্ঘটনায় যাত্রীর মৃত্যু হলে রেলের পক্ষ থেকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নিয়ম। আহতের ক্ষেত্রে ৭.৫ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ মেলে। রেলের নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে স্লিপার বা জেনারেল— রেলের নির্ধারিত চার্জ দিলে তবেই পাওয়া যাবে দুর্ঘটনা বিমার বিমার সুবিধা।

.