এবার থেকে সপ্তাহে চারদিন অফিস, তিনদিন ছুটি! কবে থেকে লাগু কেন্দ্রের এই নয়া নিয়ম

একবার বাস্তবায়িত হলে তা নতুন মজুরি কোডটি কাজের সময়, বেতন পুনর্গঠন এবং পিএফকে প্রভাবিত করবে।

Updated By: Jun 14, 2022, 02:26 PM IST
এবার থেকে সপ্তাহে চারদিন অফিস, তিনদিন ছুটি! কবে থেকে লাগু কেন্দ্রের এই নয়া নিয়ম
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: মজুরি, সামাজিক নিরাপত্তা, শিল্প সম্পর্ক এবং পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্য ও কাজের অবস্থার চারটি শ্রম কোড ১ জুলাই থেকে কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। একবার বাস্তবায়িত হলে তা নতুন মজুরি কোডটি কাজের সময়, বেতন পুনর্গঠন এবং পিএফকে প্রভাবিত করবে। বিশেষ বদলের রয়েছে মধ্যে অর্জিত ছুটির নগদকরণ। তবে এখনও পর্যন্ত সরকারিভাবে কিছুই জানানো হয়নি। 

এখন পর্যন্ত ২৩টি রাজ্য এই আইনগুলির উপর খসড়া নিয়মগুলি আগে প্রকাশ করেছে কিন্তু কেন্দ্র এই কোডগুলির খসড়া নিয়মগুলিকে ২০২১ সালের ফেব্রুয়ারিতে চূড়ান্ত করার প্রক্রিয়া সম্পন্ন করেছে৷ কেন্দ্রীয় সরকার চারটি শ্রম কোডকে অবহিত করেছে। যথা মজুরি সংক্রান্ত কোড ২০১৯, শিল্প সম্পর্ক কোড ২০২০, সামাজিক নিরাপত্তার কোড ২০২০ এবং 29 সেপ্টেম্বর, 2020-এ পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্য এবং কাজের শর্তাবলী কোড। 

যেহেতু শ্রম একটি সমসাময়িক বিষয়, কেন্দ্র চায় রাজ্যগুলিও একযোগে এগুলি বাস্তবায়ন করুক। মজুরি ২০১৯-এর কোডের উপর সরকারের বিজ্ঞপ্তি টেক-হোম পে কমিয়ে দিতে পারে। তবে পিএফ এবং গ্র্যাচুইটির মতো উপাদানগুলি বাড়তে পারে। তার উপর ভিত্তি করে যে নতুন মজুরি কোডে কর্মচারীর মূল বেতন তার মাসিক CTC-এর কমপক্ষে ৫০ শতাংশ হবে এমন বিধানের উল্লেখ রয়েছে। সুতরাং, এই বিধান কার্যকর হলে কর্মচারীরা ভাতা হিসেবে তার মাসিক বেতনের ৫০  শতাংশের বেশি পেতে সক্ষম হবেন না।

বিশেষজ্ঞরা আরও বিশ্বাস করেন যে নতুন খসড়াটি কর্মীদের কাজের সময়কে প্রভাবিত করবে। কিছু মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে কর্মচারীদের চার দিনের ওয়ার্ক সপ্তাহের অনুমতি দেওয়া যেতে পারে। তবে তাদের সেই চার দিনে ১২ ঘন্টা কাজ করতে হবে। শ্রম মন্ত্রক  স্পষ্ট করে দিয়েছে যে ৪৮ ঘন্টা সাপ্তাহিক কাজের প্রয়োজনীয়তা অপরিহার্য।

আরও পড়ুন, এই জামায় কটি ছিদ্র আছে বলতে পারবেন? অধিকাংশই পারেননি উত্তর দিতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.