MSME: ২৬,০০০ ধারায় যেতে পারেন জেলে, তবুও শুরু করবেন নতুন ব্যবসা?

টিমলিজ রেগটেক এবং দিল্লি-ভিত্তিক স্বাধীন থিঙ্ক ট্যাঙ্ক, অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের 'জেল্ড ফর ডুয়িং বিজনেস' শিরোনামের একটি প্রতিবেদনে এই কথা প্রকাশিত হয়েছে। রিপোর্ট অনুসারে আরও আশ্চর্যের বিষয় হল যে ২৬ হাজারেরও বেশি আইনই শুধু নয়, দেশে ৬৯,২৩৩টি ইউনিক কমপ্লায়েন্স রয়েছে যা ভারতে ব্যবসা করার বিষয়টি নিয়ন্ত্রণ করে।

Updated By: Jun 26, 2023, 02:48 PM IST
MSME: ২৬,০০০ ধারায় যেতে পারেন জেলে, তবুও শুরু করবেন নতুন ব্যবসা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘদিন ধরে, ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রক উদ্যোক্তাদের জন্য তাদের ব্যবসা শুরুর প্রক্রিয়া সহজ করার দিকে মনোনিবেশ করছে। এর বিভিন্ন প্রচেষ্টা সত্ত্বেও, ভারতে মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (MSME) এর জন্য একটি ব্যবসা শুরু করা এখনও সহজ নয়। আশ্চর্যজনকভাবে, নগদ উপলব্ধ না হওয়া এই ক্ষেত্রে একটি প্রতিবন্ধক হিসাবে কাজ করে তা নয়। তবে স্বাধীনতার পর থেকে ভারতে ব্যবসায়িক আইনগুলি না মেনে চলার জন্য প্রায় ২৬,১৩৪টি কারাদণ্ডের ধারার অস্তিত্ব রয়েছে। এগুলি উদ্যোক্তাদেরকে একটি ব্যবসা শুরু করার আগে দু’বার চিন্তা করতে বাধ্য করে।

টিমলিজ রেগটেক এবং দিল্লি-ভিত্তিক স্বাধীন থিঙ্ক ট্যাঙ্ক, অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের 'জেল্ড ফর ডুয়িং বিজনেস' শিরোনামের একটি প্রতিবেদনে এই কথা প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: Office Yoga: কাজ করতে করতে পিঠে-ঘাড়ে ব্যথা? চেয়ারে বসেই করে নিন এই যোগব্যায়াম

রিপোর্ট অনুসারে আরও আশ্চর্যের বিষয় হল যে ২৬ হাজারেরও বেশি আইনই শুধু নয়, দেশে ৬৯,২৩৩টি ইউনিক কমপ্লায়েন্স রয়েছে যা ভারতে ব্যবসা করার বিষয়টি নিয়ন্ত্রণ করে।

এই পরিসংখ্যানগুলিকে একটি সহজ উপায়ে দেখলে বলা যায় পাঁচটি ব্যবসা-কমপ্লায়েন্স আইনের মধ্যে, প্রায় দুটি কোনও একজন উদ্যোক্তাকে জেলে পাঠাতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে যে আইন মেনে চলা এমএসএমইগুলির উপর আর্থিক বোঝা চাপিয়ে দেয়। এটি জানিয়েছে যে ১৫০ টিরও বেশি কর্মচারী সহ একটি সাধারণ MSME ৫০০-৯০০ কমপ্লায়েন্সের সম্মুখীন হতে হয়। এর জন্য বছরে ১২-১৮ লক্ষ টাকা খরচ হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘এই রেগুলেটরি ওভাররিচ শুধুমাত্র লাভের জন্য চালিত উদ্যোক্তাদেরই নয়, বরং লাভের জন্য নয় এমন প্রতিষ্ঠানকেও প্রভাবিত করে। দেশের প্রয়োজনীয় পণ্য এবং পরিষেবাগুলি এবং সেগুলি তৈরি করে এমন উদ্যোক্তাদেরকে রাষ্ট্র কীভাবে দেখে, এর মধ্যে একটি বিস্তৃত ব্যবধান রয়েছে’।

আরও পড়ুন: Monsoon Skin Care Tips: বর্ষায় ত্বকের কীভাবে যত্ন নেবেন? রইল কিছু টিপস...

সংস্থা প্রতিবেদনটি লঞ্চ করার একটি বিবৃতিতে বলেছে, ‘মনোগ্রাফটি ব্যবসায়িক কমপ্লায়েন্স ডেটাকে একজায়গায় নিয়ে আসার একটি প্রথম কাজ যে ডেটা আজ পর্যন্ত শুধুমাত্র মন্ত্রক এবং সরকারি বিভাগগুলিতে ছিল’।

RegTech-এর বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘গত সাত বছর ধরে একত্রিত করার পরে, মনোগ্রাফ সাতটি বিস্তৃত ডোমেনে এই ডেটা ক্লাসিফাই করেছে - শ্রম, অর্থ ও কর, পরিবেশ, স্বাস্থ্য ও নিরাপত্তা, সচিবালয়, বাণিজ্যিক, শিল্প-নির্দিষ্ট এবং সাধারণ’।

টিমলিজের ভাইস চেয়ারম্যান মনীশ সবরওয়াল বলেছেন যে ভারতের নিয়োগকর্তা কমপ্লায়েন্স এলাকায় অত্যধিক ক্রিমিনালাইজেশন দুর্নীতির জন্ম দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.