AADHAR Update: আধার কার্ড ব্যবহার করলে সাবধান! সরকারের নতুন নির্দেশিকা...

সংস্থাগুলিকে নিশ্চিত করতে বলা হয়েছে যে যাতে কোনও বাসিন্দা আধার যাচাই করতে অস্বীকার করা অথবা অফলাইন যাচাই করতে অস্বীকার করলেও তাঁকে পরিষেবা দিতেই হবে, যদি বাসিন্দা অন্যান্য কার্যকর বিকল্পগুলির মাধ্যমে নিজেকে সনাক্ত করতে সক্ষম হন।

Updated By: Jan 10, 2023, 05:36 PM IST
AADHAR Update: আধার কার্ড ব্যবহার করলে সাবধান! সরকারের নতুন নির্দেশিকা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) মঙ্গলবার অফলাইন ভেরিফিকেশন সিকিং এন্টিটিস (OVSEs) কে কিছু নির্দেশিকা জারি করেছে। ব্যবহারের বিধি সংক্রান্ত সমস্যা, ব্যবহারকারীর স্তরে আরও ভাল সুরক্ষা ব্যবস্থা এবং আইনগত উদ্দেশ্যে স্বেচ্ছায় আধার ব্যবহার করার বিষয় বাসিন্দাদের আস্থা বাড়ানোর উপায়গুলি সম্পর্কে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক বলেছে, ‘আধার নম্বর ধারকের স্পষ্ট সম্মতির পরে আধার যাচাই করার জন্য সংস্থাগুলিকে জানানো হয়েছে। এই সংস্থাগুলিকে ব্যবহারকারিদের প্রতি বিনয়ী হতে হবে এবং অফলাইন যাচাইকরণের সময় তাদের আধারের নিরাপত্তা এবং গোপনীয়তা সম্পর্কে আশ্বস্ত করতে হবে’।

OVSE-গুলিকে UIDAI অথবা অন্য কোনও আইনি সংস্থার মাধ্যমে ভবিষ্যতের অডিটের জন্য বাসিন্দাদের কাছ থেকে পাওয়া সুস্পষ্ট সম্মতির লগ অথবা রেকর্ড রাখতে হবে।

মন্ত্রক আরও জানিয়েছে, UIDAI এর পাশাপাশি OVSE-কে আধারের চারটি ফর্ম অর্থাৎ আধার চিঠি, ই-আধার, এম-আধার এবং আধার পিভিসি কার্ডে থাকা QR কোডের মাধ্যমে আধার যাচাই করতে বলেছে। সাধারনত ফিজিক্যাল অথবা ইলেকট্রনিক ফর্মে আধার যাচাই করা হয়।

সংস্থাগুলিকে নিশ্চিত করতে বলা হয়েছে যে যাতে কোনও বাসিন্দা আধার যাচাই করতে অস্বীকার করা অথবা অফলাইন যাচাই করতে অস্বীকার করলেও তাঁকে পরিষেবা দিতেই হবে, যদি বাসিন্দা অন্যান্য কার্যকর বিকল্পগুলির মাধ্যমে নিজেকে সনাক্ত করতে সক্ষম হন। এটি আন্ডারলাইন করা হয়েছে যে OVSE-গুলিকে পরিষেবা প্রদানের জন্য বাসিন্দাদের আধার ছাড়াও সনাক্তকরণের কার্যকর বিকল্প উপায় দিতে হবে।

আরও পড়ুন: Saturn Transit: আর কয়েকদিন পরেই শনির গোচর! জেনে নিন এতে লাভ হবে কোন কোন রাশির, কারা পড়বেন রোষে...

মন্ত্রক জানিয়েছে, ‘যাচাইকরণ সংস্থাগুলির ক্ষেত্রে সাধারণত আধার অফলাইন যাচাইকরণের পরে বাসিন্দার আধার নম্বর সংগ্রহ, ব্যবহার বা সংরক্ষণ করা উচিত নয়। যাচাইকরণের পরে, যদি OVSE কোনও কারণে প্রয়োজন মনে করে, আধারের একটি অনুলিপি সংরক্ষণ করার জন্য, OVSE-কে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আধার নম্বরটি মাস্ক করা হয়েছে’।

আরও পড়ুন: Mutual Fund: ২০২৩ সালের সেরা মিউচুয়াল ফান্ড কোনটি? জেনে নিন গুরুত্বপূর্ণ টিপস

mAadhaar অ্যাপ, বা আধার QR কোড স্ক্যানার ব্যবহার করে যেকোনও আধারকে যাচাই করা যেতে পারে। আধার নথির টেম্পারিং অফলাইন যাচাইকরণের মাধ্যমে সনাক্ত করা যেতে পারে এবং টেম্পারিং একটি শাস্তিযোগ্য অপরাধ এবং আধার আইনের ৩৫ ধারার অধীনে শাস্তির যোগ্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.