'বিনা দোষে' খুন মাইক্রোসফটের ক্লিপ আর্ট

RIP ক্লিপ আর্ট! প্রথম মাইক্রোসফট ওয়ার্ড অথবা পাওয়ার পয়েন্টে আপনার হাতেখড়ি হয়েছিল এই ক্লিপ আর্টের হাত ধরে। কিন্তু গুগলের ছবি ব্যবহার অত্যাধিক বেড়ে যাওয়ায় যে কোনও প্রোজেক্টে ক্লিপ আর্ট নিঃশব্দে কেমন যেন হারিয়ে গেল। সত্যি বলতে কী, মাইক্রোসফট ওয়ার্ড বা পাওয়ার পয়েন্টে অ্যাপেন্ডিক্সের মতো হয়ে গিয়েছিল ক্লিপ আর্ট টুল।

Updated By: Dec 3, 2014, 03:34 PM IST
'বিনা দোষে' খুন মাইক্রোসফটের ক্লিপ আর্ট

ওয়েব ডেস্ক: RIP ক্লিপ আর্ট! প্রথম মাইক্রোসফট ওয়ার্ড অথবা পাওয়ার পয়েন্টে আপনার হাতেখড়ি হয়েছিল এই ক্লিপ আর্টের হাত ধরে। কিন্তু গুগলের ছবি ব্যবহার অত্যাধিক বেড়ে যাওয়ায় যে কোনও প্রোজেক্টে ক্লিপ আর্ট নিঃশব্দে কেমন যেন হারিয়ে গেল। সত্যি বলতে কী, মাইক্রোসফট ওয়ার্ড বা পাওয়ার পয়েন্টে অ্যাপেন্ডিক্সের মতো হয়ে গিয়েছিল ক্লিপ আর্ট টুল।

মাইক্রোসফটের ব্লগে জানানো হয়, "অফিস ডট কম ক্লিপ আর্ট এবং ইমেজ লাইব্রেরি বন্ধ হতে চলেছে।" একসময় এই ক্লিপ আর্ট আমাদের কাছে বেশ জনপ্রিয় ছিল। পাওয়ার পয়েন্টে অ্যানিমেশন বা কোনও প্রোজেক্টে ব্যবহার করা হত। ইন্টারনেট হাতের মুঠোয় আসার পর স্যোশাল মিডিয়া থেকে গুগলে ছবির আর্কাইভে আমুল পরিবর্তন ঘটে।  সেখানে মাইক্রোসফটের মাত্র ৩৩৮ টি ক্লিপ আর্ট সত্যি তো ফ্যাকাসে হয়ে যায়!

আমরা এখন পাওয়ার পয়েন্টে বা ওয়ার্ডে গুগল থেকে ছবি নিয়ে বিভিন্ন প্রোজেক্ট করে থাকি। কিন্তু প্রথম আমাদের হাতেখড়ি যে ছবিগুলিকে নিয়ে, সেই ক্লিপ আর্ট লাইব্রেরি যেন কোন অপশনে গেলে পাব? তাদের কাছে যাবার পথটাই ভুলে গেছি তাই না!

 

.