'নরকের জানালার' সামনে দাঁড়িয়ে বিশ্বকে 'নরকদর্শন' করালেন জর্জ কৌরোনিস

নিঃসন্দেহে বলা যেতে পারে, পৃথিবীর একমাত্র সৌভাগ্যবান, সাহসী মানুষ  জর্জ কৌরোনিস। তিনি নরকদর্শন করলেন তারসঙ্গে আমাদেরকেও করালেন। জর্জ কৌরোনিস ও তাঁর বন্ধু সাম কসম্যান হলেন বিখ্যাত এক্সপ্লোরার। প্রকৃতিকে চ্যালেঞ্জ জানানোই তাঁদের নেশা।

Updated By: Sep 8, 2014, 05:22 PM IST

ওয়েব ডেস্ক: নিঃসন্দেহে বলা যেতে পারে, পৃথিবীর একমাত্র সৌভাগ্যবান, সাহসী মানুষ  জর্জ কৌরোনিস। তিনি নরকদর্শন করলেন তারসঙ্গে আমাদেরকেও করালেন। জর্জ কৌরোনিস ও তাঁর বন্ধু সাম কসম্যান হলেন বিখ্যাত এক্সপ্লোরার। প্রকৃতিকে চ্যালেঞ্জ জানানোই তাঁদের নেশা।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কাছে ভানুয়াটু দ্বীপমালায় রয়েছে মারাম জ্বালামুখ। একটি সক্রিয় আগ্নেয়গিরি। তার মুখে টগবগ করে ফুটছে জ্বলন্ত লাভা। কয়েকশো ফুট ছিটকে আছাড় খাচ্ছে লাভার স্রোত। এইরকম এক ভয়ঙ্কর, বিপদসংকুল পাহাড়খাতের সামনে ঈশ্বরীয় সৃষ্টিকে উপলব্ধি করলেন জর্জ কৌরোনিস। কয়েক ঘন্টা তিনি স্বয়ং মৃত্যুর দুয়ারে দাঁড়িয়ে রইলেন। তাই মৃত্যুকে ভয় করার কোনও প্রশ্ন ওঠেনি তাঁদের কাছে।

জর্জ জানান, "অনেকদিনের স্বপ্ন ছিল, মারাম জ্বালামুখের সামনে দাঁড়িয়ে থাকব, নিঃসন্দেহে আমার জীবনে সেরা দুঃসাহসিক অভিযান"। কৌরোনিস, কসম্যান ও তাঁদের দুই গাইড জিওফ ম্যাকলে এবং ব্রাড অ্যামব্রোস ভানুয়াটু দ্বীপমালায় ৪ দিন কাটায়। ১২০০ ফুট অবতরণ করে পৌঁচ্ছায় সেই স্বপ্নের জায়গায়।

.