মাত্র ৮ হাজার টাকা বিনিয়োগ করুন এই ব্যবসায়, আর মাসে আয় করুন ২০ হাজার টাকা!

Updated By: Sep 1, 2017, 03:39 PM IST
মাত্র ৮ হাজার টাকা বিনিয়োগ করুন এই ব্যবসায়, আর মাসে আয় করুন ২০ হাজার টাকা!

ওয়েব ডেস্ক: ব্যবসা করার ইচ্ছা রয়েছে, কিন্তু পুঁজি নেই। মাত্র ৮ হাজার টাকা ইনভেস্ট করে মাসে ১০ হাজার টাকা আয় করুন। যাঁদের পুজি নেই অথচ চাকরি না করে ব্যবসা করতে চান, কিন্ত টাকার জন্য করতে পারছেন না, তাদের হতাশ হবার কোন কারণ নেই। সামান্য পুজি নিয়েই ব্যবসা শুরু করা যায় এবং ভাল আয় করা যায়। এমনই একটি ব্যবসার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞ। 

চা পাতার ব্যবসা, এমন একটি ব্যবসা, যাতে আপনাকে প্রথমে খুব কম টাকাই বিনিয়োগ করতে হবে। আমাদের চারপাশে অসংখ্য চায়ের দোকান রয়েছে । প্রতিদিন হাজার হাজার মানুষ চা খাচ্ছে এসব দোকান থেকে। আর যারা চা বিক্রি করছে,  তারা প্রতিদিন ১ থেকে ২ কেজি পর্যন্ত চা পাতা বিক্রি করছে। এবার কীভাবে আপনি ব্যবসা শুরু করবেন, দেখুন

আপনি আপনার এলাকার মাত্র ৩৪টি চায়ের দোকানকে টার্গেট করুন। ধরুন আপনি ৩৪টি চায়ের দোকান ঠিক করেছেন যারা আপনার কাছ থেকে প্রতিদিন হাফ কেজির ১ প্যাকেট চা কিনবেন। দোকানিরা হাফ কেজির ১ প্যাকেট চা পাতা ১৪০ টাকা থেকে ১৬০ টাকা দরে বিভিন্ন কোম্পানির কাছ থেকে কিনে থাকেন। আপনি তাঁদেরকে এর চেয়েও কম দামে সরবরাহ করবেন। আপনি ভাল মানের চা ১২০-১২৫ টাকা দরে কিনতে পারবেন। ধরুন আপনি ১২০ টাকা দরে কিনে দোকানীকে ১৩০ টাকা দরে দিলেন। তাহলে দোকানি এখানেই ১০-২০ টাকা লাভ করতে পারবেন। আর আপনার লাভ হবে ১০ টাকা প্রতি প্যাকেটে । তাহলে ৩৪ প্যাকেটে আপনার লাভ হবে ৩৪০ টাকা প্রতিদিন। আপনার ইনভেস্ট ৪০৮০ টাকা ৩৪ প্যাকেটে (১২০ টাকা প্রতি প্যাকেট)। তাহলে ৩০দিনে আপনার লাভ হবে ১০২০০ টাকা ।

কীভাবে আপনি এই ব্যবসায় টাকা বিনিয়োগ করবেন, সেটাই জানিয়ে দিলেন বিশেষজ্ঞ

একদিনে ইনভেস্ট ছিল ৪০৮০ টাকা , এটাকে শুধু দ্বিগুণ করবেন অর্থ্যাৎ ৮১৬০ টাকা হলেই আপনার হবে। কিভাবে?  আপনি যে সব দোকানিকে চা পাতা দেবেন,  তাদের কাছ থেকে নগদ টাকা নেওয়ার চেষ্টা করবেন। যদি সেদিন নগদ নিতে না পারেন, তাহলে পরের দিন অবশ্যই সেই টাকা আদায় করার চেষ্টা করুন। আপনাকে ১ প্যাকেট দোকানে দিয়ে পরের দিন টাকা নিতে হবে এবং আরেকটি প্যাকেট তাদেরকে দিতে হবে। অর্থ্যাৎ এক প্যাকেটের পুঁজি আপনাকে মার্কেটে রাখতে হবে আর এক প্যাকেটের পুঁজি দিয়ে আপনার মাল কিনে রাখতে হবে পরের দিন তাঁদেরকে দিয়ে। এভাবে আপনি দুটো পুজি ৪০৮০ + ৪০৮০ = ৮১৬০ টাকা বিনিয়োগ করতে হবে।  

.