Maghi Purnima 2022: জানেন, কখন পড়ছে এবারের মাঘী পূর্ণিমা? কী পুজো করলে এদিন অবিশ্বাস্য ফল মেলে?

মাঘী পূর্ণিমা হল 'কল্পবাসে'রও শেষ দিন। 

Updated By: Feb 12, 2022, 11:51 AM IST
Maghi Purnima 2022: জানেন, কখন পড়ছে এবারের মাঘী পূর্ণিমা? কী পুজো করলে এদিন অবিশ্বাস্য ফল মেলে?

নিজস্ব প্রতিবেদন: মাঘ মাসকে এমনিতেই খুব পবিত্র মাস বলে মনে করা হয়। আর এই মাঘ মাসেই পড়ে এই বিশেষ পূর্ণিমা। 

মাঘ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে মাঘ মাসের এই বিশেষ পূর্ণিমা পড়ে। একে 'মাঘী পূর্ণিমা' বলে। এবার এই পূর্ণিমা পড়েছে ১৫ ফেব্রুয়ারি মঙ্গলবার। তিথিটি শুরু হচ্ছে রাত ৯টা বেজে ৪২ মিনিটে, পরের দিন অর্থাৎ, ১৬ ফেব্রুয়ারি বুধবার দুপুর ১টা ২৫ মিনিটে পর্যন্ত থাকছে। এমতাবস্থায় ১৬ ফেব্রুয়ারিই মাঘী পূর্ণিমা পালিত হবে।

এদিন স্নান, দান ও উপবাসের রীতি আছে। এদিন সত্যনারায়ণ পুজো ও সত্যনারায়ণ কথা শোনার রীতি আছে। মাঘী পূর্ণিমার দিনে চাঁদ ও মা লক্ষ্মীর বিশেষ পূজা করা হয়। মনে করা হয়, এদিন এই পুজো করলে এবং এগুলি মেনে চললে অবিশ্বাস্য ফল মেলে।

এদিন হোমযজ্ঞের বিধিও আছে। সাধারণত কোনও সঙ্গমে স্নান করে, (সাধারণত প্রয়াগস্নানই বিধেয়) পুজো করতে হয়। তারপর দান। এই তিথিতে দানে বিপুল ফললাভ হয় বলে বিশ্বাস। গঙ্গা বা যমুনাতীরে স্নানকে বিশেষ মান্যতা দেওয়া হয়। পৌষ পূর্ণিমা থেকে এক বিশেষ স্নান শুরু হয়। সেটা এসে শেষ হয় এই মাঘী পূর্ণিমায়। 

আরও একটি বিষয় আছে। এটি হল 'কল্পবাস'। এই মাঘী পূর্ণিমা হল 'কল্পবাসে'র শেষ দিন। 'কল্পবাস' হল প্রয়াগে গঙ্গাতীরে একমাস ধরে কৃচ্ছ্রসাধন। সেটি এদিন শেষ দিন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Horoscope Today: বৃষর প্রেম, মেষের চিন্তা; কী আছে আজ আপনার ভাগ্যে?

.