ভালবাসার ট্রিট: ভ্যানিলা স্ট্রবেরি টার্ট

ওয়েব ডেস্ক: দিনটা যখন প্রেমের তখন রেসিপিও হওয়া উচিত্‍ রোম্যান্টিক। এ দিন ডেজার্টের সঙ্গে অন্য কিছুর তুলনাতো চলতেই পারে না। আর রোম্যান্টিসিজমে স্ট্রবেরিকে হারাবে কে?

কী কী লাগবে-

ভ্যানিলা প্যাস্ট্রি ক্রিম

দুধ-২৫০ গ্রাম
ক্যাস্টর সুগার-৫০ গ্রাম
ভ্যানিলা বিন-১/৪ পিস
ডিমের কুসুম-৫০ গ্রাম
কর্ন স্টার্চ-২৫ গ্রাম
মাখন-২৫ গ্রাম

চিনির মণ্ডর জন্য-

চিনি-১০০ গ্রাম
মাখন-২০০ গ্রাম
ময়দা-৩০০ গ্রাম
নুন-২ গ্রাম
ভ্যানিলা এসেন্স-২ গ্রাম

কীভাবে বানাবেন-

ভ্যানিলা প্যাস্ট্রি ক্রিম-কর্ন স্টার্চ ও ডিমের কুসুম অল্প ঠান্ডা দুধের সঙ্গে মিশিয়ে নিন। বাকি দুধ চিনি ও ভ্যানিলা বিনের সঙ্গে ফোটাতে থাকুন। এর মধ্যে কর্ন স্টার্চ ও ডিমের মিশ্রণ ঢেলে মেশাতে থাকুন। ভাল করে ফুটে মিশে গেলে আগুন থেকে নামিয়ে মাখন মেশাতে থাকুন যতক্ষণ না ভাল করে মিশে যায়। একটা পাত্রে প্যাস্ট্রি ক্রিম ঢেলে প্লাস্টিকের র‌্যাপ দিয়ে মুড়ে রাখুন। ফ্রিজে রেখে দিন।

চিনির মণ্ড-মাখন, ক্যাস্টর সুগার, নুন ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এর মধ্যে ময়দা দিয়ে ভাল করে মেখে নিন। প্লাস্টিক ফিল্ম দিয়ে ঢেকে ফ্রিজে রাখুন যতক্ষণ না টাইট হচ্ছে। এবারে ময়দা মাখা থেকে ৩ ইঞ্চি মোটা রোল করে নিয়ে টার্ট মোল্ড লাইন করে নিন। টার্ট মোল্ডের সাইজে বেকিং পেপার কেটে ভিতরে দিয়ে ভ্যানিলা বিন রাখুন। ওভেনে ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে বেক করুন যতক্ষণ না টার্ট বাদামি রঙ নিচ্ছে। ওভেন থেকে বের করে বিন বের করে নিন। টার্টে ডিমের কুসুম ব্রাশ করে ওভেনে ৩ থেকে ৪ মিনিট রাখুন যতক্ষণ না সোনালি রঙ ধরছে। ঠান্ডা হতে দিন।

সবটা একসঙ্গে-টার্ট শেলের মধ্যে প্যাস্ট্রি ক্রিম ঢেলে সমানভাবে ছড়িয়ে দিন। ফ্রেশ স্ট্রবেরি দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন।

 

English Title: 
Love treat: Vanilla Strawberry Tart
News Source: 
Home Title: 

ভালবাসার ট্রিট: ভ্যানিলা স্ট্রবেরি টার্ট

ভালবাসার ট্রিট: ভ্যানিলা স্ট্রবেরি টার্ট
Caption: 
Picture Courtesy: Chef Shane O’ Neill, Executive Chef - Grand Hyatt Goa
Yes
Is Blog?: 
No