Lord Shiva: শিবের এই অবতারদের সম্বন্ধে হয়তো আপনি কিছুই জানেন না! জেনে নিন...

ভারতীয় সংস্কৃতির সবচেয়ে গুরুত্বপূর্ণ দেবতা মহাদেব শিব সম্পর্কে অনেক গল্প শোনা যায়। বর্তমানে, বেশিরভাগ লোকের নাম এবং উপাধি রয়েছে। একইভাবে, শিব মহাপুরাণেও ভগবান শিবের অনেক নাম এবং ১৯টি অবতারের কথা বলা হয়েছে। ভোলে বাবা শুধু শিব বা শঙ্কর নয়, মহাকাল, আদিদেব, জটাধারী, মহেশ, উমাপতি, শশিভূষণ, নীলকান্ত প্রভৃতি হাজার হাজার নামেও পরিচিত। শঙ্করজির একটি নামও অষ্টমূর্তি। মহাকবি কালিদাস অভিজ্ঞান শকুন্তলমে অষ্টমূর্তি রূপে ভগবান শিবের প্রার্থনা করেছেন।

Updated By: Feb 16, 2023, 07:56 PM IST
Lord Shiva: শিবের এই অবতারদের সম্বন্ধে হয়তো আপনি কিছুই জানেন না! জেনে নিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় সংস্কৃতির সবচেয়ে গুরুত্বপূর্ণ দেবতা মহাদেব শিব সম্পর্কে অনেক গল্প শোনা যায়। বর্তমানে, বেশিরভাগ লোকের নাম এবং উপাধি রয়েছে। একইভাবে, শিব মহাপুরাণেও ভগবান শিবের অনেক নাম এবং ১৯টি অবতারের কথা বলা হয়েছে। ভোলে বাবা শুধু শিব বা শঙ্কর নয়, মহাকাল, আদিদেব, জটাধারী, মহেশ, উমাপতি, শশিভূষণ, নীলকান্ত প্রভৃতি হাজার হাজার নামেও পরিচিত। শঙ্করজির একটি নামও অষ্টমূর্তি। মহাকবি কালিদাস অভিজ্ঞান শকুন্তলমে অষ্টমূর্তি রূপে ভগবান শিবের প্রার্থনা করেছেন।

মহাদেবকে কিছু নাম দেওয়া হয়েছে তাঁর সময় ও পরিস্থিতি অনুসারে এবং কিছু তাঁর পোশাক-পরিচ্ছদ অনুসারে। এই মাসের ১৮ ফেব্রুয়ারি মহাশিবরাত্রি উৎসব অনুষ্ঠিত হবে। আসুন জেনে নিই তার কিছু অবতার সম্পর্কে।

অশ্বত্থামা অবতার

গুরু দ্রোণাচার্য ভগবান শিবকে পুত্র রূপে পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন। তাঁর তপস্যায় খুশি হয়ে, ভগবান শিব তাঁকে একটি বর দিয়েছিলেন যে তিনি তার পুত্র হিসাবে অবতীর্ণ হবেন, যিনি পরে অশ্বত্থামা নামে পরিচিত হন।

নন্দী অবতার

শিলাদ মুনি নামে একজন ব্রহ্মচারী ছিলেন। তাঁর রাজবংশের শেষের দিকে তাকিয়ে, তার পূর্বপুরুষরা শিলাদকে একটি সন্তান জন্ম দিতে বলেন। পূর্বপুরুষদের আদেশ মেনে মুনি শিলাদ ভগবানের তপস্যা করেন। তখন ভগবান শঙ্কর স্বয়ং শিলাদকে নন্দী রূপে জন্ম নেওয়ার বর দেন।

আরও পড়ুন: Mahashivratri Puja 2023: এসে গেল শিবরাত্রি! জেনে নিন বিশেষ এ তিথিতে কী করতেই হবে আর কী কিছুতেই করা চলবে না...

বীরভদ্র অবতার

মাতা সতী প্রজাপতি দক্ষিণের যজ্ঞে প্রাণ ত্যাগ করেন। এই কথা জানার সঙ্গে সঙ্গে শিবজী রাগে মাথা থেকে একটি চুল উপড়ে ফেলে পাহাড়ের চূড়ায় ফেলে দেন এবং সেই চুলের পূর্ব দিক থেকে বীরভদ্র আবির্ভূত হন। শিবের এই অবতার দক্ষিণকে ধ্বংস করেছিল।

আরও পড়ুন: Mahashivratri Puja 2023: শিবরাত্রি এবার কবে, ১৮ না ১৯ ফেব্রুয়ারি? জেনে নিন বিশেষ চার প্রহরের শুরু ও শেষ...

কিরাটেশ্বর অবতার

এই রূপটি ভগবান শিব পাণ্ডুর পুত্র অর্জুনের সামনে প্রকাশ করেছিলেন। এই রূপে তিনি ত্রিনেত্রধারীর সঙ্গে এসেছিলেন, এক হাতে ধনুক আর অন্য হাতে তীর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.